বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯
বৃহঃস্পতিবার, ১১ই মাঘ ১৪২৫
 
 
নিউটন-ডারউইনের পাশে সমাহিত হবেন হকিং
প্রকাশ: ০৪:৫৯ pm ২১-০৩-২০১৮ হালনাগাদ: ০৪:৫৯ pm ২১-০৩-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ব্রিটিশ বিজ্ঞানী স্টিভেন হকিং-কে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আরেক বিখ্যাত বিজ্ঞানী আইজ্যাক নিউটনের পাশে সমাহিত করা হবে বলে জানা গেছে। তার কাছেই থাকবেন আরও একজন বিজ্ঞানী বিবর্তনবাদের জনক চার্লস ডারউইন। তাকে কবর দেওয়া হয়েছিল ১৮৮২ সালে।

ওয়েস্টমিনস্টার চার্চ কর্তৃপক্ষ জানিয়েছে দুনিয়াজুড়ে বিখ্যাত এ দুই বিজ্ঞানীর কাছেই সমাহিত করা হবে স্টিভেন হকিংয়ের দেহভস্ম। পদার্থ বিজ্ঞানী প্রফেসর হকিং কয়েক দশক ধরে মটর নিউরন সিন্ড্রোমে ভুগছিলেন। ১৪ মার্চ তিনি ৭৬ বছর বয়সে মারা যান। ৩১ মার্চ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গ্রেট সেন্ট ম্যারি চার্চে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের যে গনভিল ও কেইয়াস কলেজে স্টিভেন হকিং ৫০ বছরেরও বেশি সময় ধরে অধ্যাপনা করতেন গ্রেট সেন্ট ম্যারি গির্জাটি তার খুব কাছেই। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এ বছরের শেষের দিকে এক থ্যাঙ্কস গিভিং অনুষ্ঠানে চিরবিদায় জানানো হবে এ বিজ্ঞানীকে।

ওয়েস্টমিনস্টার অ্যাবের ডিন ড. জন হল বলেছেন, সতীর্থ বিজ্ঞানীদের পাশে স্টিভেন হকিংকে সমাহিত করা খুবই যুৎসই। স্যার আইজ্যাক নিউটনকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সমাহিত করা হয়েছিলো ১৭২৭ সালে। আর চার্লস ডারউইনকে করা হয় আইজ্যাক নিউটনের পাশে ১৮৮২ সালে।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি জীবন ও মহাবিশ্বের রহস্যময় অনেক প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে ধর্ম ও বিজ্ঞান বিষয়ে একসাথে কাজ করা গুরুত্বপূর্ণ। বিবিসি

আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71