শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮
শুক্রবার, ৭ই বৈশাখ ১৪২৫
 
 
নারীদের প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর তাগিদ
প্রকাশ: ১০:১৮ am ১১-১২-২০১৭ হালনাগাদ: ১০:১৮ am ১১-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


প্রোগ্রামিং না শিখলে আমার কখনো এমআইটিতে আসা হতো না, গুগলে কাজ করা অভিজ্ঞতা হতো না, সর্বোপরি হতো না বিশ্বের অন্যতম সেরা মানুষদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা। প্রোগ্রামিং শেখার জন্য জিনিয়াস হওয়ার প্রয়োজন নেই। অধ্যবসায়, চেষ্টা, গণিতে দক্ষতা আর শেখার আগ্রহ থাকলে নারীরাও প্রোগ্রামিংয়ে অনেক ভালো করতে পারে।’

বিশ্বের প্রথম প্রোগ্রামার অ্যাডা লাভলেসের ২০২তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) আয়োজিত ফেসবুক লাইভে এই অভিমত ব্যক্ত করেন এমআইটি পড়ুয়া বাংলাদেশের শিক্ষার্থী বৃষ্টি শিকদার।

২০১২ সালে ২৪তম আন্তর্জাতিক ইনফরমেটিকস অলিম্পিয়াডে ব্রোঞ্জপদক জয়ী ও ‘বিশ্বসেরা হাইস্কুল গার্লস প্রোগ্রামার’ অ্যাওয়ার্ড পাওয়া বৃষ্টি শিকদার, রবিবার রাতে ফেসবুক লাইভে তার প্রোগ্রামার হওয়া, সমস্যা সমাধানে আগ্রহ এবং এ নিয়ে গুগলে কাজ করার অভিজ্ঞতা বর্ণনা করেন। 
বৃষ্টি বলেন, ‘যখন আমি বাসা থেকে কোথাও যেতাম তখন পথে যখনই সময় পেতাম একটি সমস্যা নিয়ে ভাবতাম। ফেরার পথে সেটির সমাধান হয়ে গেলে বাসায় ফিরে কোডিং করতে লেগে যেতাম।’

প্রোগ্রামিংয়ে আগামী দিনের সম্ভাবনা তুলে ধরে বৃষ্টি নারীদের বেশি বেশি প্রোগ্রামিং করার জন্য আহবান জানান।

ফেসবুক লাইভ অনুষ্ঠান আয়োজনের আগে বিডিওএসএন কার্যালয়ে কেক কেটে অ্যাডা লাভলেস দিবস উদযাপনের কর্মসূচি শুরু করে বিডিওএসএনের কর্মীরা। এ সময় বিডিওএসএনের প্রোগ্রাম সমন্বয়কারী মোশারেফ হোসেন অ্যাডা লাভলেসের জীবনী তুলে ধরেন। সে সময় আরো উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মুনির হাসান, প্রোগ্রাম অফিসার শারমিন কবীর, কর্মসূচি সমন্বয়ক আল রাব্বী, এসপিএসবির সমন্বয়ক জেসমিন আখতার প্রমুখ।

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71