বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯
বৃহঃস্পতিবার, ৯ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
নতুন নিয়ম যুক্ত করতে যাচ্ছে ফেসবুক
প্রকাশ: ০৮:৪৬ pm ০৮-০৪-২০১৮ হালনাগাদ: ০৮:৪৬ pm ০৮-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ফেসবুক ব্যবহার করে নেতিবাচক প্রচারণা, রাজনৈতিক উদ্দেশ্য হাসিল, ভুয়া প্রচারণা ও মানুষের মতামতকে প্রভাবিত করার প্রবণতা ঠেকাতে ফেসবুক পেজে নতুন নিয়ম যুক্ত করতে যাচ্ছে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। 

শুক্রবার এক ফেসবুক স্ট্যাটাসে পেজের দুটি নতুন নিয়ম যুক্ত করার ঘোষণা দেন তিনি। 

ওই ফেসবুক স্ট্যাটাসে জাকারবার্গ জানান, এখন থেকে ফেসবুকে রাজনৈতিক অথবা ইস্যুভিত্তিক বিজ্ঞাপন চালানোর জন্য ফেসবুক কর্তৃপক্ষ ভেরিফাই করে দিলেই কেবল সেই বিজ্ঞাপন চলবে। এছাড়াও বিজ্ঞাপনদাতাদের পরিচয় এবং লোকেশন জানাতে হবে ফেসবুক কর্তপক্ষকে।

এতদিন যেকোনো ফেসবুক ব্যবহারকারী চাইলেই ফেসবুক পেজ খুলতে পারলেও এখন সেটা পারবেন না। এই সুযোগে অনেক ভুয়া ফেসবুক ব্যবহারকারী ফেসবুক পেজ খুলে নানাভাবে ফলোয়ারদের মতামতকে প্রভাবিত ও নিজের মতামতকে প্রতিষ্ঠিত করতে পারতেন। কিন্তু নতুন এই নিয়মের ফলে সেই সুযোগ আর থাকছে না ব্যবহারকারীদের হাতে। যেকোন পেজের অ্যাডমিনের পরিচয় গোপন রেখেই যেকেউ চালাতে পারতেন নানা কর্মকাণ্ড। তবে এখন আর সেই সুযোগ হাতের নাগালে থাকছে না ব্যবহারকারীর।

এছাড়াও অন্য নিয়মটি হচ্ছে, যে পেজে অনেক ফলোয়ার আছে এরকম ফেসবুক পেজের অ্যাডমিন যারা, তাদেরকেও ফেসবুক কর্তৃপক্ষ ভেরিফাই করে দেখবে। অন্যদিকে বিজ্ঞাপনের টাকা যে পরিশোধ করছে তার পরিচয়ও ফেসবুকের কাছে সাবমিট করতে হবে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে নতুন এ পদ্ধতিটি চালু হচ্ছে। মে মাস থেকে পৃথিবীর অন্যান্য দেশগুলোতেও ধীরে ধীরে নতুন এ নিয়ম মেনে চলতে হবে ব্যবহারকারীদের।

প্রসঙ্গত, ২০১৬ সালে মার্কিন নির্বাচনে ট্রাম্পের পক্ষে নির্বাচনী প্রচারে ফেসবুকের তথ্য নিয়ে প্রভাব খাটানোর অভিযোগ ওঠে লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা (সিএ) নামের একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এটি একটি নির্বাচনী পরামর্শক প্রতিষ্ঠান। এজন্য তথ্য বেহাত হওয়া ঠেকাতে ব্যর্থতার অভিযোগে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ সমালোচিত হন। এ ঘটনায় ফেসবুকের ভূমিকা নিয়ে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে তাকে কঠিন জাবাদিহিতার মধ্যেও পড়তে হয়। সূত্র- সিএনএন।


আরপি
 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71