শনিবার, ২৪ অক্টোবর ২০২০
শনিবার, ৯ই কার্তিক ১৪২৭
সর্বশেষ
 
 
ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার হচ্ছেন বিক্রম কুমার দোরাইস্বামী
প্রকাশ: ০৪:০৫ pm ১২-০৭-২০২০ হালনাগাদ: ১১:৫০ pm ১২-০৭-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বাংলাদেশে ভারতের নতুন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন বিক্রম কুমার দোরাইস্বামী। ঢাকায় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশের স্থলাভিষিক্ত হবেন তিনি। 

কূটনৈতিক সূত্রে জানা গেছে, শনিবার (১১ জুলাই) সন্ধ্যায় দিল্লিতে অনুষ্ঠিত রাষ্ট্রীয় পর্যায়ের এক বৈঠকে আরও কিছু বিষয়ের সঙ্গে বাংলাদেশ ও আফগানিস্তানের রাষ্ট্রদূতের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

রীভা গাঙ্গুলি দাশ প্রায় দেড় বছর ধরে বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। আর রুদ্রেন্দ্র ট্যান্ডন আফগানিস্তানে বিনয় কুমারের স্থলাভিষিক্ত হবেন।

বিক্রম দোরাইস্বামী দেশটির ১৯৯২ ব্যাচের ফরেন সার্ভিস অফিসার। ১৯৯২-৯৩ এ চাকরির প্রশিক্ষণ শেষে, দুরাইস্বামী ১৯৯৪ সালের মে মাসে হংকংয়ের ভারতীয় মিশনে তৃতীয় সচিব পদে যোগদান করেন। তিনি হংকংয়ের চীনা বিশ্ববিদ্যালয়ের নিউ এশিয়া ইয়েল-ইন-এশিয়া ভাষা বিদ্যালয়ে চীনা ভাষায় ডিপ্লোমা করেন। ১৯৯৬ সালের সেপ্টেম্বরে তিনি বেইজিংয়ের ভারতীয় দূতাবাসে যোগদান করে প্রায় চার বছর দায়িত্ব পালন করেন।

২০০০ সালে নয়াদিল্লিতে বিদেশ মন্ত্রনালয়ে দোরাইস্বামী প্রটোকল (আনুষ্ঠানিক) উপ-প্রধান নিযুক্ত হন। প্রটোকল উপ-প্রধান হিসাবে দু'বছর পরে, তিনি ২০০২ সালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যোগদান করেন। পরে তিনি ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী শ্রী অটল বিহারী বাজপেইর একান্ত সচিব হিসাবেও দায়িত্ব পালন করেন।

২০০৬ সালে দোরাইস্বামী নিউইয়র্কের জাতিসংঘে পলিটিকাল কাউন্সেলর হিসাবে ভারতের স্থায়ী মিশনে যোগদান করেন। ২০০৯ সালের অক্টোবরে তিনি দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ভারতের কনসাল জেনারেল পদে নিযুক্ত ছিলেন।
২০১১ সালের জুলাইয়ে দোরাইস্বামী নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রকে (এমইএ) ফিরে আসেন, যেখানে তাকে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) বিভাগের প্রধান হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছিল। এই সময়কালে তিনি ২০১২ সালের মার্চ মাসে নয়াদিল্লিতে ভারত আয়োজিত ব্রিকস-এর চতুর্থ শীর্ষ সম্মেলনেরও সমন্বয়ক ছিলেন।

অক্টোবর ২০১২ থেকে অক্টোবর ২০১৪ পর্যন্ত দুরাইস্বামী সাউথ ব্লকের আমেরিকা যুক্তরাষ্ট্র বিভাগের যুগ্ম-সচিব ছিলেন।
তিনি ২০১৪ সালের অক্টোবরের শেষ দিকে উজবেকিস্তানে ভারতের রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব পালন করেন। এখন তিনি দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (আন্তর্জাতিক সংগঠন ও শীর্ষ সম্মেলন) পদে আছেন। তিনি দীর্ঘদিন যুগ্ম সচিব (বাংলাদেশ ও মিয়ানমার ডেস্ক) হিসেবে সাউথ ব্লকে বাংলাদেশ সম্পর্কিত বিষয়গুলো দেখেছেন। এর আগে তিনি দক্ষিণ কোরিয়াতে রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন।

বিক্রম দুরাইস্বামীর আগ্রহের মধ্যে রয়েছে পড়া, খেলাধুলা, হাইকিং, ভ্রমণ। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতোক্তর করেন। চাকরীতে যোগদানের পূর্বে তিনি সাংবাদিকতা পেশায় যুক্ত ছিলেন।তিনি চাইনিজ ভাষায় কথা বলতে, পড়তে এবং লিখতে এবং সীমিত ফরাসি এবং উর্দু ভাষায় কথা বলতে পারেন।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71