সোমবার, ২৭ মে ২০১৯
সোমবার, ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
ডিপ ফ্রিজে লাইট থাকে না কেন?
প্রকাশ: ০৪:৩৩ pm ১৮-০৩-২০১৯ হালনাগাদ: ০৪:৩৩ pm ১৮-০৩-২০১৯
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


এমন কোন বাসা খুঁজে পাওয়া যাবে না, যাদের বাসায় রেফ্রিজারেটর নেই। উচ্চমূল্য থেকে সুলভমূল্যের মাঝে নানাবিধ ব্র্যান্ডের রেফ্রিজারেটর এখন বাজার জুড়ে সহজলভ্য। ফলে খাবার সংরক্ষণের জন্য এখন কষ্ট করতে হয় না কাউকেই।

প্রতিটি রেফ্রিজারেটরেই থাকে দুইটা আলাদা অংশ। ডিপ ফ্রিজ বা ফ্রিজার ও ফ্রিজ বা রেফ্রিজারেটর। খেয়াল করে দেখেছেন নিশ্চয়, ফ্রিজের অংশে উজ্জ্বল আলোযুক্ত অটোমেটিক লাইট সংযুক্ত করা থাকলেও, ডিপ ফ্রিজের অংশে কোন লাইট থাকে না। কিন্তু কেন ডিপ ফ্রিজের অংশে অটোমেটিক লাইট থাকে না, এমন প্রশ্ন মাথায় এসেছে কি কখনো?

ডিপ ফ্রিজে সাধারণত কাঁচা মাছ-মাংস সংরক্ষণ করা হয়। এছাড়া অনেকেই ফ্রোজেন আইটেম ও রান্না করা খাবার দীর্ঘদিন ধরে খাওয়ার জন্য সংরক্ষণ করেন। এদিকে ফ্রিজারের অংশটি তুলনামূলক ছোট হওয়ায় স্বাভাবিকভাবেই বেশ আঁটসাঁট হয়ে থাকে জায়গাটি। কাঙ্ক্ষিত জিনিস খুঁজে বের করতে বেশিরভাগ সময়েই দারুণ বেগ পেতে হয়। বিশেষ করে রাতের বেলা বা ঘরে আলো না থাকলে সমস্যাটি আরও বেশি দেখা দেয়।

ডিপ ফ্রিজে লাইট সংযুক্ত না থাকার পেছনে যুক্তিযুক্ত কারণ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের কর্নেল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যক্ষ রবার্ট এইচ. ফ্র্যাংক। তিনি জানান, এমনটা পেছনের মূল কারণ হলো ‘কস্ট-ম্যানেজমেন্ট’ তথা খরচ কমানোর পরিকল্পনা। ডিপ ফ্রিজে অটোমেটিক এই লাইট ইন্সটল করার খরচটি ফ্রিজে অটোমেটিক লাইট ইন্সটল করার সমান। ফলে সর্বমোট খরচ বেড়ে যায় অনেক বেশি।

ডিপ ফ্রিজে লাইট প্রয়োজন কাঙ্ক্ষিত জিনিসটি খুঁজে পাওয়ার জন্য। কিন্তু দেখা যায় যে, খরচের মাত্রাটি বেশি হয়ে যাওয়ায় এই সুবিধার বিষয়টিকে এক পাশে সরিয়ে রাখতে হয়।

কিছু রেফ্রিজারেটর তৈরির প্রতিষ্ঠান ফ্রিজার তথা ডিপ ফ্রিজে অটোমেটিক লাইট সেট করার বিষয়ে চিন্তা করছে। কিন্তু সেই রেফ্রিজারেটরটি হবে ভীষণ চড়া দামের, যা বেশিরভাগ ক্রেতার ধরাছোঁয়ার বাইরে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71