বৃহস্পতিবার, ১৯ এপ্রিল ২০১৮
বৃহঃস্পতিবার, ৬ই বৈশাখ ১৪২৫
 
 
টানা অষ্টম সিরিজ জিতল ভারত
প্রকাশ: ১১:১৫ am ১৮-১২-২০১৭ হালনাগাদ: ১১:১৫ am ১৮-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে জিতে ভারতকে চমকে দিয়েছিল শ্রীলঙ্কা ক্রিকেট দল। এরপরই পথ হারিয়ে ফেলে লঙ্কানরা। দ্বিতীয় ম্যাচে বড় জয় দিয়ে সিরিজে ফেরে টিম ইন্ডিয়া। রোববার তৃতীয় ও শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে টানা অষ্টম ওয়ানডে সিরিজ জিতে নিল ভারত।

রবিবার বিশাখাপত্তমে টসে জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় ভারত। শুরুটা দুর্দান্ত হলেও শেষদিকে স্বাগতিক বোলারদের তোপের মুখে পড়ে ৪৪.৫ ওভারে ২১৫ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। জবাবে ব্যাটিংয়ে নেমে ১০৭ বল ও ৮ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় রোহিত শর্মার দল।

ভারতের বড় জয়ে হার না মানা সেঞ্চুরি করেন শিখর ধাওয়ান। ৮৫ বলে ১৩টি চার ও ২টি ছক্কায় ঠিক ১০০ রান করেন তিনি। এছাড়া শ্রেয়াস আয়ার ৬৫ এবং দিনেশ কার্তিক ২৬ রান করেন। বিরাট কোহলি বিশ্রামে থাকায় দলকে নেতৃত্ব দেয়া রোহিত শর্মা ৭ রান করে আউট হন। এর আগে সিরিজের দ্বিতীয় ম্যাচে অতিমানবীয় ডাবল সেঞ্চুরিতে ভারতকে বড় জয় এনে দিয়েছিলেন রোহিত।

শ্রীলঙ্কার হয়ে একটি করে উইকেট নেন আকিলা ধনঞ্জয় ও থিসারা পেরেরা। অধিনায়ক পেরেরা ৮ জন বোলার ব্যবহার করলেও বাকি ছয়জন উইকেটশূন্য থাকেন।

২১৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দলীয় ১৪ রানের মাথায় রোহিতের উইকেট হারায় ভারত। তবে দ্বিতীয় উইকেটে শ্রেয়াস ও ধাওয়ান ১৩৫ রানের দুর্দান্ত জুটি গড়ে ভারতের জয়কে সময়ের ব্যাপারে পরিণত করেন। দলীয় ১৪৯ রানের মাথায় শ্রেয়াস আউট হয়ে ফিরে গেলে ধাওয়ান ও কার্তিক মিলে ৭০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন।

এরআগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে দলীয় ১৫ রানের মাথায় গুনাথিলাকার উইকেট হারায় শ্রীলঙ্কা। তবে দ্বিতীয় উইকেটে সামারাবিক্রম ও থারাঙ্গা মিলে ১২১ রানের জুটি গড়লে মজবুত ভিত পায় লঙ্কানরা।

ইনিংসের ২৭ ওভার পর্যন্ত সবকিছু ঠিকঠাকই ছিল। মাত্র ২ উইকেট হারিয়ে ১৬০ রান করে ফেলে শ্রীলঙ্কা। তবে এরপরই বিপর্যয় নামে দলটির ইনিংসে। পান্ডিয়া, চাহালা ও কুলদীপের বোলিং তোপে পড়ে ৫৫ রানে শেষ ৮ উইকেট হারিয়ে নিজেদের হার ডেকে আনে সফরকারীরা।

শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের ব্যর্থতার মধ্যে দলের হয়ে ৮২ বলে ১২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে সর্বোচ্চ ৯৫ রানের ইনিংস খেলেন উপুল থারাঙ্গা। এছাড়া সামারাবিক্রম করেন ৪২ রান। অন্যান্যরা ব্যর্থ হলে সিরিজ হারের মুখে পড়েছে সফরকারীরা।

ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন কুলদীপ যাদব ও যোবেন্দ্র চাহাল। এছাড়া হার্দিক পান্ডিয়া দুটি এবং ভুবনেশ্বর কুমার ও জসপ্রিত বুমরাহ নেন একটি করে উইকেট

ওয়ানডে সিরিজের পর ভারত ও শ্রীলঙ্কা তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে লড়বে। ওয়ানডে সিরিজের আগে তিন ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে নেয় টিম ইন্ডিয়া।

প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71