শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৮
শুক্রবার, ১১ই ফাল্গুন ১৪২৪
 
 
জবা ফুলের চা পানের উপকারীতা
প্রকাশ: ০৪:৩৬ pm ১৯-১০-২০১৭ হালনাগাদ: ০৪:৩৬ pm ১৯-১০-২০১৭
 
 
 


আপনি চা প্রেমী হোন বা না হোন, দিনে অন্তত এককাপ চা পান হয়েই যায়। আর যারা পান করছেন না, তারাও কিছুদিন পর চা পান করা শুরু করে দিবেন নিশ্চয়। কারণ সামনেই আসছে শীত। ঋতু পরিবর্তনের কারণে সর্দি কাশি থেকে বাঁচতে চায়ের পান বৃদ্ধি পায় প্রায় সব ঘরেই। দুধ চায়ের চেয়ে লাল চা ভালো এ তথ্য এখন পুরনো। নতুন তথ্য হচ্ছে লাল চায়ের গুণাগুণ বাড়াতে, চায়ে মেশান জবার রস। কী এই জবা ফুলের চায়ের উপকারিতা, তা জেনে নেওয়ার আগে জেনে নিন এই চা বানানোর উপায়।

প্রস্তুত প্রণালী:

জবা ফুলের চা তৈরি করতে লাগবে গরম পানি, শুকনো জবা ফুল, টি ব্যাগ আর মধু।

পাত্রে পানি হালকা গরম করে নিয়ে, তাতে দু তিনটি শুকনো জবা ফুলের পাপড়ি ছেড়ে দিন। ঢাকনা দিয়ে পাত্রের মুখ ১০ মিনিট বন্ধ রেখে ফুটিয়ে নিন। পানির রঙ বদলে গেলে বুঝতে হবে জবার রস পানিতে ভালোভাবে ছড়িয়ে পড়েছে। এখন এই পানিতে টি ব্যাগ ভিজিয়ে চা তৈরি করে নিন। মিষ্টির জন্য চিনির পরিবর্তে মধু মেশান। যারা মশলা চা বা ফ্লেভার চা পছন্দ করেন তারা পাপড়ির সঙ্গে একটা দারুচিনিও সেদ্ধ করে নিতে পারেন।

জবা ফুলের চা পানের উপকারীতা: 

- জবা ফুলের অ্যান্টিক্সিডেন্ট ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, রক্তের টক্সিন কমায়। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে জটিল রোগের আশঙ্কা কমায়। ফলে লিভারের কর্মক্ষমতা বাড়ে।

- মাসের কিছু বিশেষ সময়ে মেয়েদের তল পেটে তীব্র বা চিনচিনে ব্যথা হয়। পিরিয়ডের এই ব্যথা ও ক্র্যাম্প শীতের সময় আরো বেড়ে যায়। তাই এই সময় জবা ফুলের চা পান করলে হরমোনাল ইমব্যালেন্স কমে যাবে। যা ব্যথা বা অস্বস্তি কমাতে খুবই কাজ দেবে।

- জবা ফুলের রস রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনে। রক্তচাপকেস্বাভাবিক রেখে হার্টের কাজে সহায়তা করে। একই সঙ্গে রক্তনালী ভালো রেখে ব্রেনের ক্ষতির আশঙ্কাও কমায়। শুধু তা নয় অতিরিক্ত কাজের চাপে যারা দিন পার করেন তাদের জন্যও এই চা উপকারী। কারণ জবা ফুলের রস, নার্ভাস সিস্টেমে তৈরি হওয়া প্রদাহ কমাতে বিশেষ ভূমিকা নেয়।

- বদহজমের সমস্যা সমাধানেও জবা ফুলের চা পান করা যাবে। বাওয়েলমুভমেন্টের উন্নতি ঘটিয়ে হজম ক্ষমতার উন্নতি ঘাটায়। যা বদহজম, কোষ্ঠকাঠিন্য দূর করে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

তাই চা পান করতে হলে, লাল চা পান করার চেষ্টা করুন। একই সঙ্গে তাতে মিশিয়ে নিন কয়েক ফোঁটা জবা ফুলের রস। 

আরডি/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71