রবিবার, ২২ জুলাই ২০১৮
রবিবার, ৭ই শ্রাবণ ১৪২৫
 
 
চুয়েটের তিনদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু
প্রকাশ: ০৪:৫১ pm ১৮-১২-২০১৭ হালনাগাদ: ০৪:৫১ pm ১৮-১২-২০১৭
 
 
 


চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, একটি দেশের টেকসই অবকাঠামো উন্নয়ন ও দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য জ্বালানি সম্পদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আমাদের দেশে বর্তমানে  দ্রুত নগরায়ন এবং শিল্পায়ন ঘটছে। এজন্য প্রচুর জ্বালানি চাহিদা দেখা দিয়েছে। বাংলাদেশের আগামী দিনের অর্থনৈতিক সমৃদ্ধি অনেকাংশে নির্ভর করছে জ্বালানির উপর। এক্ষেত্রে নবায়নযোগ্য জ্বালানি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরো বলেন, বর্তমান বিশ্ব গ্রীন ইলেক্ট্রিসিটির দিকে ঝুঁকছে। কারণ প্রচলিত বিদ্যুত উৎপাদন পদ্ধতি গ্রীন হাউস গ্যাস নির্গমনের প্রাথমিক উৎস। যেটা বৈশ্বিক উষ্ণতা বাড়িয়ে তুলছে। আর বাংলাদেশ জলবায়ু ঝুঁকিপূর্ণ শীর্ষ ৪৮ দেশের মধ্যে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে।  সম্প্রতি বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে বহুমূখী পদক্ষেপ নেয়া হয়েছে। সেজন্য ঝজঊউঅ প্রতিষ্ঠা করে নবায়নযোগ্য জ্বালানির টেকসই প্রবৃদ্ধিও জন্য নীতিগত পলিসি ও নীতিমালা গ্রহণ করেছে। আশা করি, আমরা এসবের সুফল পাবো। চুয়েটের এই গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক কনফারেন্স থেকে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন ও সুষ্ঠু ব্যবহারের যুগোপযোগী দিক-নির্দেশনা মিলবে বলে আমি আশাবাদী।

তিনি সোমবার চট্টগ্রাম নগরীর হোটেল লর্ডস ইন-এ চুয়েট যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে তিনদিনব্যাপী “মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড রিনিওয়েবল এনার্জি” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

যন্ত্রকৌশল অনুষদের ডীন এবং কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. সজল চন্দ্র বনিকের সভাপতিত্বে কনফারেন্সে বিশেষ অতিথি ছিলেন আমেরিকার ওয়েস্টার্ন মিশিগান ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. আলমগীর চৌধুরী, ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি’র মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সুবীর কুমার সাহা ও কনফারেন্সের টেকনিক্যাল কমিটির সভাপতি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ মাহবুবুল আলম। কনফারেন্সে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স সেক্রেটারি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান।

চতুর্থবারের মত আয়োজিত এই কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কানাডা, দক্ষিণ কোরিয়া, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, সৌদিআরব ও কাজাখাস্তানসহ পৃথিবীর ১১টি দেশের যন্ত্রকৌশল বিষয়ের অন্তত তিন শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণ অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে। উক্ত কনফারেন্সে যন্ত্রকৌশল বিষয়ের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি সর্ম্পকিত তথা বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু “নবায়নযোগ্য জ্বালানি ও টেকসই উন্নয়ন” বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হচ্ছে।

উল্লেখ্য, কনফারেন্সের সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের মাননীয় অর্থসচিব জনাব মোহাম্মদ মুসলিম চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন চুয়েটের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রির প্রেসিডেন্ট জনাব খলিলুর রহমান।

কনফারেন্সের পুরো আয়োজনে পৃষ্ঠপোষকতায় রয়েছে- কেওয়াই স্টীল, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড এবং ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভিসেস (আইইএস)।

আর/এসএম

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71