বৃহস্পতিবার, ১৯ এপ্রিল ২০১৮
বৃহঃস্পতিবার, ৬ই বৈশাখ ১৪২৫
 
 
চীনকে প্রতিদ্বন্দ্বী ঘোষণা করবেন ট্রাম্প
প্রকাশ: ০৭:০৪ pm ১৮-১২-২০১৭ হালনাগাদ: ০৭:০৪ pm ১৮-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


চীনকে প্রতিদ্বন্দ্বী ঘোষণা করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। অবশ্য ট্রাম্প পূর্বে অনেকবারই চীনের নেতৃত্বের প্রশংসা করেছেন।

শনিবার যুক্তরাষ্ট্রের দুজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কৌশলের বিস্তারিত সম্পর্কে সোমবার বক্তব্য দেবেন ট্রাম্প। ওই বক্তব্যে তিনি তার ‘আমেরিকা ফার্স্ট’ (সবার আগে আমেরিকা) পলিসির আলোকে প্রণীত নির্দেশনা দেবেন। সেখানেই তিনি স্পষ্ট করে জানিয়ে দেবেন যে, চীন যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী। 

চীনের প্রেসিডেন্ট শি জিন পিনকে একজন যোগ্য নেতা হিসেবে আখ্যা দিয়েছেন। তাকে নিজের বন্ধু বলেও উল্লেখ করেছেন। পাশাপাশি, উত্তর কোরিয়ার ওপর চাপ প্রয়োগ করে দেশটির পারমাণবিক কার্যক্রম রোধে চীনের সহায়তা চেয়েছেন। এছাড়াও, চীনের বাণিজ্য কৌশল পরিবর্তন করে আরো যুক্তরাষ্টবান্ধব করার আহ্বান জানিয়েছেন। 

উল্লেখ্য, নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন সরকারি কর্মকর্তা বলেন, জাতীয় নিরাপত্তা কৌশল সংক্রান্ত ঘোষণায় ট্রাম্প চীনকে প্রতিদ্বন্দ্বী ঘোষণা করার মানে এই না যে, চীনকে দমন করতে চাইবে যুক্তরাষ্ট্র। এই ঘোষণার মাধ্যমে স্পষ্ট করে তোলা হবে যে চীন আসলে যুক্তরাষ্ট্রের জন্যে কি পরিমাণ চ্যালেঞ্জ তৈরি করছে। 

প্রসঙ্গত, জাতীয় নিরাপত্তা কৌশলের রূপরেখা এখনো চুড়ান্ত করা হয় নি। এটি প্রণয়নের কাজ চলছে। তবে মূল রূপরেখায় পূর্বের প্রেসিডেন্ট বারাক ওবামার ঘোষিত জলবায়ু পরিবর্তন সংক্রান্ত নীতি পরিবর্তন করা হতে পারে বলে জানিয়েছেন একজন সরকারি কর্মকর্তা। জাতীয় নিরাপত্তা কৌশল ঘোষণায় ট্রাম্প তার বৈদেশিক নীতি সংক্রান্ত প্রসঙ্গ সমূহকে অগ্রাধিকার দেবেন। নিজের আমেরিকা ফার্স্ট পলিসির আলোকে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর উন্নয়ন এবং ব্যবসায়িক সম্পর্ক উন্নতকরণের মাধ্যমে যুক্তরাষ্ট্রকে আরো বেশি প্রতিযোগিতাপূর্ণ করে গড়ে তোলার ব্যাপারে গুরুত্বারোপ করবেন বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা। 


আরপি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71