বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮
বুধবার, ৫ই পৌষ ১৪২৫
 
 
গর্ভাবস্থায় মায়ের স্তন থেকে তরল বা দুধ নিঃসরণ হয় কেন?
প্রকাশ: ০৪:৫৬ pm ০৮-১১-২০১৮ হালনাগাদ: ০৪:৫৬ pm ০৮-১১-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


একজন গর্ভবতী নারীর গর্ভকালীন সময়ে স্তন থেকে দুধ নিঃসৃত হতে পারে।  পুরু, চটচটে, হলদেটে কমলা রঙের যে তরল পদার্থ বেরিয়ে আসে তা আসলে দুধ নয়, সেটি প্রকৃতপক্ষে কোলোস্ট্রাম। কোলোস্ট্রাম শিশুর জন্য পুষ্টিগুণ সম্পন্ন একটি তরল।  শিশুটিকে সুস্থ রাখার জন্য এতে চর্বি কম থাকে এবং কার্বোহাইড্রেট, প্রোটিন, এবং অ্যান্টিবডিগুলি বেশী পরিমাণে থাকে। এর পরিমান কম হয় কিন্তু নবজাতকের জন্য ঘন পুষ্টিগুণ সমৃদ্ধ হয়।

একজন স্ত্রী যখন গর্ভবতী হন, তখন তার শরীরে হরমনাল পরিবর্তন হতে থাকে। হরমোন পরিবর্তনের সাথে সাথে শারীরিক কিছু পরিবর্তনও আসে। মায়ের বুকের দুধ আসাও এমনই একটি পরিবর্তন। অনেকের দেখা যায় প্রসবের আগে দুধ চলে আসে, অনেকের প্রসবের সাথে সাথে আবার অনেকের আসে প্রসবের ২-৩ দিন পর। এটি কোন অসুবিধা নয়। স্বাভাবিক ব্যাপার।

মায়ের বুকের দুধ তৈরির হওয়ার তিনটি পর্যায় রয়েছে। প্রথম এবং দ্বিতীয় পর্যায় দুটি হরমোনের নিয়ন্ত্রণাধীন। প্রজেস্টেরন ও ইস্ট্রজেন নামক হরমোন দুটি গর্ভাবস্থার প্রধান হরমোন। শিশুর সম্ভাব্য জন্মের ১২ সপ্তাহ আগেই দুধ তৈরির প্রথম পর্যায় সম্পূর্ণ হয়। যদিও শুরু হয় গর্ভাবস্থার চার পাঁচ মাস থেকে। এই সময় শুধু “কোলোস্ট্রাম” নামক প্রাথমিক দুধ তৈরি শুরু হয়। দুধ তৈরির জন্য প্রয়োজনীয় পদার্থ স্তনে এসে জমা হতে থাকে। এই কারণেই মায়দের গর্ভাবস্থায় স্তন থেকে দুধ নিঃসরণ হয়ে থাকে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71