সোমবার, ২৭ মে ২০১৯
সোমবার, ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৬
 
 
কর্ণফুলী নদীর তলদেশে সুড়ঙ্গপথের খননকাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
প্রকাশ: ০৪:০৩ pm ২৪-০২-২০১৯ হালনাগাদ: ০৪:০৩ pm ২৪-০২-২০১৯
 
চট্টগ্রাম প্রতিনিধি
 
 
 
 


চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম সড়ক সুড়ঙ্গপথ ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের’ খননকাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া তিনি লালখান বাজার থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ১৬ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের মূল নির্মাণ কাজের উদ্বোধন করেন।

রবিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে পতেঙ্গায় নামফলক উন্মোচনের মাধ্যমে সুড়ঙ্গপথ খননকাজের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন তিনি।

এর আগে সকাল ৯টায় প্রধানমন্ত্রী বিমান যোগে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পৌঁছান। সেখান থেকে সড়ক পথে তিনি পতেঙ্গায় যান।

কর্ণফুলী টানেল ও চট্টগ্রাম এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজের উদ্বোধন শেষে পতেঙ্গার সাগর পাড়ে সভামঞ্চে সুধী সমাবেশে বক্তব্য দেন প্রধানমন্ত্রী।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ৩ দশমিক ৫ কি.মি. দৈর্ঘ্যের সুড়ঙ্গপথটি বাংলাদেশসহ সমগ্র দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এটিই প্রথম। চার-লেন বিশিষ্ট এই সুড়ঙ্গপথ নির্মাণে ব্যয় হবে ৯ হাজার ৮৮০ কোটি টাকা। চীনের পূর্ব এবং পশ্চিম সাংহাইকে সংযুক্তকারী টানেলের আদলে এটি চট্টগ্রামের দুটি প্রান্তকে যুক্ত করবে।

প্রস্তাবিত এই সুড়ঙ্গপথের মোট দৈর্ঘ্য হবে প্রায় ৯ হাজার ০৯২ কি.মি.। যার ৩ দশমিক ৪০ কি.মি. থাকবে কর্ণফুলী নদীর তলদেশে এবং এর এপ্রোচ রোড হবে ৪ দশমিক ৮৯ কি.মি.। যার সঙ্গে ৭৪০ মিটার লম্বা সেতু চট্টগ্রাম শহরকে কর্ণফুলী নদীর পশ্চিম পাশের সঙ্গে সংযুক্ত করবে।

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ নির্মিত হলে চট্টগ্রামে ‘ওয়ান সিটি টু টাউনে’ পরিণত হবে। চট্টগ্রাম শহরের বন্দর এলাকার সঙ্গে নদীর অন্য তীরের আনোয়ারা উপজেলাকে সড়কপথে যুক্ত হবে। এ টানেল চালু হলে পর্যটন নগরী কক্সবাজারসহ দক্ষিণ চট্টগ্রামের সঙ্গে যোগাযোগ আরও সহজ হবে। পাশাপাশি কর্ণফুলীর দুই সেতুর ওপর যানবাহনের চাপ কমবে।

এদিকে চট্টগ্রাম নগরীর লালখান বাজার থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা ব্যয়ে ৪ লেনের ১৬ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়েটি নির্মাণ করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71