রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১
রবিবার, ২১শে অগ্রহায়ণ ১৪২৮
সর্বশেষ
 
 
করোনাভাইরাসের টিকা আসতে আরো ১৬ মাস সময় লাগবে: তেদরোস
প্রকাশ: ০৪:১৯ pm ১২-০৫-২০২০ হালনাগাদ: ০৪:১৯ pm ১২-০৫-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


করোনাভাইরাসকে ‘প্রাণঘাতী’ ও ‘সংক্রামক’ উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম বলেছেন, এই ভাইরাসের টিকা আসতে আরো ১৬ মাস সময় লাগতে পারে। 

সোমবার জাতিসংঘের আর্থ-সামাজিক পরিষদের এক ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়ে তিনি এ তথ্য জানান। কোভিড-১৯ রোগ মোকাবিলায় কার্যকর নীতি প্রণয়ন নিয়ে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

গত জানুয়ারি মাস থেকে করোনাভাইরাসের টিকা আবিষ্কারের চেষ্টা শুরু হয়েছে জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, এ কাজে আরো ১০ থেকে ১৬ মাস সময় প্রয়োজন।

তিনি এ সংক্রান্ত গবেষণার কাজে প্রয়োজনীয় অর্থের যোগান দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ইউরোপ এই কাজে ৮০০ কোটি ডলারের যে বাজেট দিয়েছে তা যথেষ্ট নয়। আধানোম এমন সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাজেট নিয়ে এ তথ্য জানালেন যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ সংস্থাকে দেয়া আর্থিক অনুদান বন্ধ করে দিয়েছেন।

আধানোম-ট্রাম্প
ট্রাম্প দাবি করছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের সঙ্গে আঁতাত করে করোনাভাইরাস সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য বিশ্বকে দেরিতে জানিয়েছে। এই ভাইরাস যে মানুষ থেকে মানুষে ছড়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা তা ২২ জানুয়ারি নিশ্চিত করে। ট্রাম্প দাবি করছ্নে, সংস্থাটি আরো আগে বিষয়টি বিশ্বকে জানাতে পারত।

মার্কিন প্রেসিডেন্ট তার দেশে করোনাভাইরাসের ভয়াবহ প্রকোপ ঠেকাতে তার প্রশাসনের মারাত্মক ব্যর্থতা ধামাচাপা দিতে এ ধরনের অভিযোগ আনছেন। কারণ, আমেরিকায় করোনাভাইরাসের ব্যাপক প্রকোপ শুরু হয়েছে মার্চ মাসে। অর্থাৎ ট্রাম্পের ভাষায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা যদি ২২ জানুয়ারি দেরি করেও এ তথ্য জানিয়ে থাকে তবুও আমেরিকা এক মাসের বেশি সময় হাতে পেয়েছিল। কিন্তু নিছক অবহেলা করে ট্রাম্প প্রশাসন এই ভাইরাসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2021 Eibela.Com
Developed by: coder71