বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০
বৃহঃস্পতিবার, ২২শে শ্রাবণ ১৪২৭
সর্বশেষ
 
 
এবার গবেষকদের বিরুদ্ধে মামলা করার হুমকি চীনের
প্রকাশ: ১১:৪৬ pm ১৪-০৭-২০২০ হালনাগাদ: ১১:৪৬ pm ১৪-০৭-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


চীনের জিনজিয়াংয়ে বসবাসরত লাখ লাখ মুসলমান সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর নির্যাতন-নিপীড়ন করে আসছে দেশটির সরকার। সম্প্রতি এ নিয়ে বেশ কিছু প্রতিবেদন প্রকাশিত হওয়ায় সংশ্লিষ্ট গবেষণা সংস্থা ও গবেষকদের বিরুদ্ধে মামলা করার কথা ভাবছে চীন।

দ্য গ্লোবাল টাইমসের একটি প্রতিবেদন থেকে জানা যায়, চীনের বিষয়ে গুজব ছড়ানোর অভিযোগে জার্মান গবেষক অ্যাড্রিয়ান জেঞ্জ এবং গবেষণা প্রতিষ্ঠান অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের বিরুদ্ধে মামলা করবে চীনা কর্তৃপক্ষ।

সম্প্রতি জেঞ্জ একটি গবেষণা প্রতিবেদনে বলেন, জিনজিয়াংয়ের মুসলমান সংখ্যালঘু জনগোষ্ঠীর জন্মহার হঠাৎ ব্যাপক কমে যাওয়ার কারণ তাদের জন্মনিরোধের জন্য কৌশলগত পদক্ষেপ নিয়েছে চীন।

এদিকে জোর করে উইগুরদের ওপর এ পরিবার পরিকল্পনা চাপিয়ে দেওয়ার নিন্দা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেন, জিনজিয়াংয়ের ওপর চলমান নির্যাতন-নিপীড়নেই বোঝা যায়, চাইনিজ কমিউনিস্ট পার্টির (সিসিপি) মানুষের জীবন এবং মৌলিক মানবাধিকারের প্রতি কোনো শ্রদ্ধাবোধ নেই।

ভয়াবহ এ কর্মকাণ্ড এখনই বন্ধ করতে সিসিপির প্রতি আহ্বান জানান পম্পেও। সেই সঙ্গে এ অমানবিক নির্যাতন বন্ধ করতে জাতিসংঘে সব দেশকে একতাবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71