রবিবার, ২২ জুলাই ২০১৮
রবিবার, ৭ই শ্রাবণ ১৪২৫
 
 
উ. কোরিয়া নিয়ে ট্রাম্প-পুতিন ফোনালাপ
প্রকাশ: ১২:০৯ pm ১৫-১২-২০১৭ হালনাগাদ: ১২:০৯ pm ১৫-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


উত্তর কোরিয়া পরিস্থিতি নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার দুই নেতার মধ্যে টেলিফোনে কথা হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাউজ।

কোরীয় অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে দুই রাষ্ট্রপ্রধানের এই আলোচনাকে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে। দুই নেতা উত্তর কোরিয়ার অতি বিপজ্জনক পরিস্থিতি মোকাবেলায় একসঙ্গে কাজ করার বিষয়ে কথা বলেছেন, বলে হোয়াইট হাউজ। 

জাতিসংঘের নিষেধাজ্ঞা ও আন্তর্জাতিক চাপ উপেক্ষা করেই চলতি বছর একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, চালিয়েছে ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পারমাণবিক পরীক্ষা।

কোরীয় অঞ্চলে ‘মার্কিন আগ্রাসন’ এবং জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে ওয়াশিংটনের সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় ‘আত্মরক্ষার্থে’ এই ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচি চালানো হচ্ছে বলে দাবি পিয়ংইয়ংয়ের। এ নিয়ে ট্রাম্প ও কিম জং উনের মধ্যে কথার লড়াইও চলছে।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে সবচেয়ে বড় বিমান মহড়া করার পর জাপানের সঙ্গে যৌথ মহড়া শুরু করেছে মার্কিন বাহিনী; কাছাকাছি সময়ে বেইজিংয়ে চলছে চীন ও রাশিয়ার বিমান মহড়া। এর মধ্যেই ট্রাম্প ও পুতিনের ফোনালাপ।

চীন ও রাশিয়া ধারাবাহিকভাবে কোরীয় অঞ্চলে উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া উভয়কেই উসকানিমূলক কর্মকাণ্ড পরিহার করার আহ্বান জানিয়ে আসছে।

বৃহস্পতিবার টেলিফোনে ট্রাম্প ‘বার্ষিক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের শক্তিশালি অর্থনৈতিক অগ্রগতির কথা স্বীকার করে নেওয়ায়’ পুতিনকে ধন্যবাদ জানান বলেও হোয়াইট হাউজের বিবৃতিতে জানানো হয়েছে। একই সংবাদ সম্মেলনে পুতিন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্প-রাশিয়া যোগাযোগ নিয়েও কথা বলেন। সূত্র : সংস্থা রয়টার্স

বিএম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71