শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮
শুক্রবার, ৪ঠা কার্তিক ১৪২৫
 
 
উন্নয়নের সব টাকা দেবে কেন্দ্র : মোদী
প্রকাশ: ০৯:৩০ pm ১৭-১২-২০১৭ হালনাগাদ: ০৯:৩১ pm ১৭-১২-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


উত্তর-পূর্বের তিন রাজ্যের নির্বাচনের আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একশো শতাংশ কেন্দ্রীয় সাহায্যপুষ্ট পরিকাঠামো উন্নয়ন প্রকল্প ঘোষণা করলেন। 

রবিবার মিজোরামে ‘নর্থ-ইস্ট স্পেশাল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট স্কিম’ ঘোষণা করে মোদী বলেন, উত্তর-পূর্বের রাজ্যগুলিতে জল, বিদ্যুৎ, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি স্বাস্থ্য ও শিক্ষার মতো সামাজিক পরিকাঠামো গড়াই মূল লক্ষ্য এবং এই প্রকল্পে রাজ্য সরকারকে এক পয়সাও দিতে হবে না। সবটাই দেবে কেন্দ্র।

তবে ‘নন-ল্যাপসেবল সেন্ট্রাল পুল অফ রিসোর্সেস’-এর অন্তর্ভূক্ত এই অঞ্চলের বিভিন্ন রাজ্যে বর্তমানে চালু প্রকল্পগুলিতে আগের মতোই ১০ শতাংশ টাকা রাজ্যকে বরাদ্দ করতে হবে। এই ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার ৯০ শতাংশ টাকা আগের মতোই বরাদ্দ করবে। এই ধরণের প্রকল্পগুলিতে আগে ১০০ শতাংশ টাকাই কেন্দ্র বহন করত। এই উত্তর-পূর্বের রাজ্যগুলির মধ্যে ক্ষোভ দানা বাঁধে। কার্যত সেই ক্ষোভকে প্রশমিত করতেই মোদী নতুন পরিকাঠামো প্রকল্পের কথা ঘোষণা করলেন।

ফেব্রুয়ারি মাসেই মিজোরাম, মেঘালয় ও ত্রিপুরায় বিধানসভা নির্বাচন। তার আগে রবিবার মোদী মেঘালয় ও মিজোরাম সফর করেন। মেঘালয়ে ২৩১৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত ২৬৪ কিলোমিটার দীর্ঘ শিলং-নংস্টোইন-তুরা সড়কের উদ্বোধন করেন তিনি। মিজোরামের তুইরিয়াল জলবিদ্যুৎ প্রকল্পেরও তিনি উদ্বোধন করেন। ৬০ মেগাওয়াটের এই প্রকল্প চালু হওয়ার ফলে মিজোরাম বিদ্যুৎ-উদ্বৃত্ত রাজ্যগুলির তালিকায় চলে এল।

আরপি 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71