শনিবার, ২৩ নভেম্বর ২০১৯
শনিবার, ৯ই অগ্রহায়ণ ১৪২৬
সর্বশেষ
 
 
ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে বৈধতা দিল ইইউ
প্রকাশ: ১১:০৯ am ১৬-০৪-২০১৬ হালনাগাদ: ১১:১৪ am ১৬-০৪-২০১৬
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক: ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতার বিরোধী নয় বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি। শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের সঙ্গে তেহরানে অনুষ্ঠিত যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

মোগেরিনি বলেন, "ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা পরমাণু সমঝোতাকে লঙ্ঘন করেছে বলে আমরা মনে করি না।" গত বছরের জুলাইয়ে ছয়জাতি গোষ্ঠীর সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা বা জেসিপিওএ’র প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, "এটি এমন নয় যে, আমরা এ বিষয়ে অবগত নই।"

আজকের যৌথ সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ বলেন, সাম্প্রতিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা পরমাণু সমঝোতাকে তো নয়ই; এমনকি এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবকেও লঙ্ঘন করে নি। কারণ এসব ক্ষেপণাস্ত্র পরমাণু বোমা বহনে সক্ষম নয়।

প্রতিরক্ষা সক্ষমতা যাচাই করার লক্ষ্যে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী গত ৯ মার্চ দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। একতেদারে বেলায়েত নামক মহড়ার আওতায় কাদ্‌র-এইচ এবং কাদ্‌র-এফ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গৃহীত ২২৩১ নম্বর প্রস্তাবের বিরোধী বলে আমেরিকা দাবি করেছে। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তেহরানের পরমাণু সমঝোতার পরিপ্রেক্ষিতে নিরাপত্তা পরিষদ গত বছরের ২০ জুলাই ওই প্রস্তাব পাস করে। গৃহীত প্রস্তাবে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরি থেকে বিরত থাকতে ইরানের প্রতি আহবান জানানো হয়েছে।

 

এইবেলা ডটকম/এডি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

Editor: Sukriti

E-mail: news@eibela.com, news.eibela@gmail.com Editor: sukritieibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71