বুধবার, ২৪ এপ্রিল ২০১৯
বুধবার, ১১ই বৈশাখ ১৪২৬
সর্বশেষ
 
 
ইন্দোনেশিয়ায় চার্চের ভেতর মিললো ৩৪ শিক্ষার্থীর মৃতদেহ
প্রকাশ: ০৫:০২ pm ০২-১০-২০১৮ হালনাগাদ: ০৫:০২ pm ০২-১০-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে চাপা পড়া একটি চার্চে ৩৪ শিক্ষার্থীর লাশ পাওয়া গেছে। এই শিক্ষার্থীরা সিগি বিরোমারু এলাকার জোনুগে চার্চের ট্রেনিং সেন্টারে বাইবেল ক্যাম্প করছিল। অপর ৫২ শিক্ষার্থী এখনও নিখোঁজ রয়েছে।

ইন্দোনেশিয়া রেডক্রসের মুখপাত্র আউলিয়া আরিয়ানি বলেন, অভিযান চালাতে খুব কাঠখড় পোহাতে হচ্ছে উদ্ধারকারীদের। মৃতদেহ বহন করে অ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়ার আগে দেড় ঘণ্টা পর্যন্ত মাটি দিয়ে হাঁটতে হচ্ছে, যেটা খুবই চ্যালেঞ্জিং।

ইন্দোনেশিয়ান রেডক্রসের কর্মকর্তা রিদওয়ান সোবরি জানান, ভূমিকম্পের পর ওই এলাকায় কাদা ও মাটিতে ভরে গেছে। এর মধ্য দিয়ে আমাদের প্রায় দুই ঘণ্টা হেঁটে যেতে হচ্ছে। যেটা উদ্ধার তৎপরতাকে জটিল করে তুলছে।

বৃহস্পতিবার ও শুক্রবার বেশ কয়েকটি ভূমিকম্প হয় ইন্দোনেশিয়ায়, যার মধ্যে কয়েকটি ছিল বেশ শক্তিশালী। এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৫। ভূমিকম্পের প্রভাবে প্রায় তিন মিটার উঁচু ঢেউ নিয়ে সুনামি আঘাত হানে পালু শহরের সুলাওয়েসি দ্বীপে।

ওই ভূমিকম্প ও সুনামিতে এখন পর্যন্ত ৮৪৪ জনের মৃত্যু হয়েছে। তবে দুর্গম এলাকাগুলোতে এখনও উদ্ধার কাজ চালানো সম্ভব হয়নি। ওইসব এলাকায় উদ্ধার অভিযানে নামলে মৃতের সংখ্যা বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

ধ্বংসপ্রাপ্ত অবকাঠামো ও ক্রমাগত আফটার শকের কারণে উদ্ধার অভিযান ও ত্রাণ তৎপরতা ধীরগতিতে চলছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া কেউ কেউ এখনও বেঁচে আছেন বলে ধারণা করছেন উদ্ধার কর্মীরা।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71