মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮
মঙ্গলবার, ১০ই মাঘ ১৪২৪
 
 
আধুনিক প্রযুক্তিতে ১০ গিগাবিটের প্রতিশ্রুতি
প্রকাশ: ০৯:৫৪ am ২৩-১০-২০১৭ হালনাগাদ: ০৯:৫৪ am ২৩-১০-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


বাড়িতে ধীর গতির ইন্টারনেটের গতি বাড়াতে নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছেন ইউনিভার্সিটি কলেজ লন্ডন-এর একদল গবেষক। গবেষকদের দাবী এই প্রযুক্তিতে সেকেন্ডে ১০ গিগাবিট গতির ইন্টারনেট সেবা পাওয়া সম্ভব, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

যুক্তরাজ্যের একটি সুপারফাস্ট কিন্তু কম খরুচে ব্রন্ডব্যান্ড সংযোগে নতুন এই প্রযুক্তির পরীক্ষা চালিয়েছেন গবেষক দলটি। তাদের এই প্রযুক্তিতে ৩৬ এমবিপিএস ডেটা আদানপ্রদানের গতিকে ১০ হাজারের বেশি এমবিপিএস-এ নিয়ে যাওয়া সম্ভব হয়েছে বলে জানানো হয়।

গবেষক দলটির প্রধান সেজার এরকিলিংক বলেন, “যুক্তরাজ্যের কিছু গ্রাহক ৩০০ এমবিপিএস গতি পেলেও দেশটির গড় ইন্টারনেট গতি ৩৬ এমবিপিএস। ২০২৫ সালের মধ্যে এই গতি ১০০ গুণ বেশি হবে যাতে সেগুলো ইউএইচডি ভিডিও অনলাইন গেইমিং ও আইওটি’র মতো ডেটা খরুচে অ্যাপ্লিকেশনের বাড়তি চাহিদা মেটাতে পারে।”

“ভবিষ্যতে মোবাইল ডিভাইসের সংখ্যা বৃদ্ধির সঙ্গে স্মার্ট ডিভাইসের মাধ্যমে ৫জি সেবা বৃদ্ধি পাবে। এর মানে আমরা ব্যান্ডউইথ সীমাবদ্ধতার মধ্যে পড়তে পারি। আমাদের নতুন ‘অপটিকাল রিসিভার’ প্রযুক্তি এই সমস্যা সমাধান করতে পারে,” বলা হয় নেচার কমিউনিকেশনস-এর জার্নালে।

অপটিকাল নেটওয়ার্কে এই রিসিভার ব্যবহার করা হয়। এটি গ্রাহক ও ইন্টারনেট সেবাদাতাদের সংযুক্ত করে বলে প্রতিবেদনে বলা হয়।

এই প্রযুক্তিতে ৩৭.৬ কিলোমিটার এবং ১০৮ কিলোমিটারের বেশি দূরত্বে আটজন ব্যবহারকারীর মাধ্যমে সফলভাবে ডেটা পাঠাতে পেরেছেন গবেষক দলটি। এতে ডাউনলোড ও আপলোড গতি পাওয়া গেছে অন্তত ১০ জিবিপিএস।

প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71