রবিবার, ২১ জুলাই ২০১৯
রবিবার, ৬ই শ্রাবণ ১৪২৬
 
 
আজ প্রজাতন্ত্র দিবস: প্যারাডে যোগ দিলেন আজাদ হিন্দ ফৌজের সেনানীরা
প্রকাশ: ০৩:০৯ pm ২৬-০১-২০১৯ হালনাগাদ: ০৩:০৯ pm ২৬-০১-২০১৯
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


আজ ভারতের ৭০ তম প্রজাতন্ত্র দিবস। লোকসভা নির্বাচনের আগে এটাই শেষ প্রজাতন্ত্র দিবস। দেশকে স্বাধীন করতে তাঁরা অস্ত্র ধরেছিলেন। আর স্বাধীনতার ৭০ বছর পর এই প্রথম নেতাজি সুভাষচন্দ্র বসুর আজাদ হিন্দ বাহিনীর সেনানীরাও যোগ দিলেন প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে। 

গত মঙ্গলবার এই প্রস্তাবে সবুজ সংকেত দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চার বৃদ্ধ আজাদ হিন্দ সেনাকর্মী আজ য়োগ দিয়েছেন দিল্লির রাজপথের বর্ণাঢ্য প্যারাডে।

এই চার সেনানীর নাম পরমানন্দ, ললিত রাম, হীরা সিংহ ও ভাগমল। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে যোগ দিতে এই প্রথম তাঁরা আমন্ত্রিত হন। তাঁদের প্রত্যেকের বয়সই ৯৫ বছরের বেশি, রাজপথ দিয়ে যাওয়া কুচকাওয়াজে যোগ দেওয়া একটি জিপে বসে ছিলেন তাঁরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে লড়েছেন এঁরা, তারপর যোগ দেন নেতাজির আজাদ হিন্দ ফৌজে।

কিছুদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রস দ্বীপের নাম রাখেন নেতাজির নামে। নেতাজি আন্দামান জয় করে তার নাম রেখেছিলেন শহিদ ও নিকোবরের নাম স্বরাজ। সেই নামকরণকে স্বীকৃতি দিয়ে হ্যাভলক দ্বীপের নাম রাখা হয়েছে স্বরাজ দ্বীপ ও নীলের নাম শহিদ দ্বীপ। এবার আজাদ হিন্দ সেনানীদের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে যুক্ত করার এই পদক্ষেপও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতাজির প্রতি সম্মানজ্ঞাপন বলে মনে করা হচ্ছে।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71