বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯
বৃহঃস্পতিবার, ৩রা শ্রাবণ ১৪২৬
 
 
আজ থেকে এসএসসি পরীক্ষা শুরু
প্রকাশ: ১১:৪০ am ০২-০২-২০১৯ হালনাগাদ: ১১:৪০ am ০২-০২-২০১৯
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ শনিবার ২ ফেব্রুয়ারি। নিয়মিত ও অনিয়মিত মিলে এবার এসএসসি ও সমমান পরীক্ষায় দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। তত্ত্বীয় পরীক্ষা চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

এ ছাড়া সাধারণ শিক্ষা বোর্ডে ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

শিক্ষা মন্ত্রণালয় জানায়, ২০১৮ সালের তুলনায় এ বছর এসএসসিতে পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন। এবার আটটি সাধারণ বোর্ডে এসএসসি পরীক্ষার্থী ১৭ লাখ ১০২ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং কারিগরিতে ১ লাখ ২৫ হাজার ৫৯ জন রয়েছে। মোট কেন্দ্রের সংখ্যা ৩ হাজার ৪৯৭ ও প্রতিষ্ঠান ২৮ হাজার ৬৮২। এ ছাড়া বিদেশি আটটি পরীক্ষা কেন্দ্রে ৪৩৪ জন পরীক্ষার্থী রয়েছে।

এসএসসি ও সমমানের পরীক্ষার সময় কেন্দ্রের ২০০ গজের ভেতরে বাইরের সবার প্রবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ। এছাড়া প্রশ্নফাঁস রোধে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে তৈরি বিশেষ নিরাপত্তা খামে করে কেন্দ্রে কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানোর ব্যবস্থা নেয়া হয়েছে।

অন্যান্য বছরের মতো এবারও সকালের পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা ১টা এবং বিকেলের পরীক্ষা বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। সব পরীক্ষার্থীকে ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ করতে নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রসচিব ব্যতীত অন্য কেউ মোবাইলফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

এদিকে এসএসসি ও সমমানের নকলমুক্ত ও সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণে সংশ্লিষ্টদের কিছু নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক : সুকৃতি কুমার মন্ডল 

 খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

+8801711-98 15 52

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2019 Eibela.Com
Developed by: coder71