শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮
শনিবার, ৭ই আশ্বিন ১৪২৫
 
 
অমিতাভ বচ্চনসহ ৭জন পাচ্ছেন ‘দেশিকোত্তম’ পুরস্কার
প্রকাশ: ১০:০২ pm ১৮-০৪-২০১৮ হালনাগাদ: ১০:০২ pm ১৮-০৪-২০১৮
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


ভারতের সুপারস্টার অমিতাভ বচ্চনসহ প্রখ্যাত সাত ব্যক্তিকে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গড়া বিশ্বভারতীর সর্বোচ্চ সম্মান ‘দেশিকোত্তম’ দেওয়া হচ্ছে।

প্রাপকের তালিকায় আরও যাঁদের নাম রয়েছেন তাঁরা হলেন, প্রখ্যাত সংগীত পরিচালক গুলজার, চিত্রশিল্পী যোগেন চৌধুরী, অধ্যাপক সুনীতি-কুমার পাঠক, লেখক অমিতাভ ঘোষ, সংগীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায় এবং পদার্থবিদ অশোক সেন। এছাড়াও, অবন–গগন পুরস্কারের প্রাপকের নামও চূড়ান্ত করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

সোমবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমি কাউন্সিলের বৈঠকে এই নাম চূড়ান্ত হয় বলে টেলিফোনে এই প্রতিবেদককে তথ্যটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সবুজকলি সেন।

এক প্রশ্নের উত্তরের তিনি জানান, “অবন–গগন পুরস্কার ও রথীন্দ্র পুরস্কারের জন্যও নাম চূড়ান্ত করা হয়েছে। আশা করছি, আগামী মে মাসের তৃতীয় সপ্তাহে বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমাবর্তনে যোগ দেওয়ার বিষয়ে সম্মতি জানিয়েছেন।”

আর এর মধ্য দিয়ে রবিবার থেকেই সমাবর্তনের প্রস্তুতি শুরু করে দিয়েছে শান্তিনিকেতনে অবস্থিত কবিগুরুর শিক্ষা প্রতিষ্ঠানটি।

এদিকে বিশ্ববিদ্যালয় সূত্র বলছে, নিয়ম অনুসারে কর্মসমিতির বৈঠকে সম্মান প্রাপকদের সম্ভাব্য নামগুলো চূড়ান্ত অনুমোদন দেওয়ার পর আচার্যকে পাঠানো হয় তাঁর সম্মতির জন্য। এরপরই সমাবর্তনে সম্মান প্রাপকদের হাতে ওই সম্মাননা তুলে দেওয়া হয়।

২০০৮ সালের ডিসেম্বর মাসে আচার্য হিসেবে তৎকালীন প্রধানমন্ত্রী ড.‌ মনমোহন সিংহ বিশ্বভারতীর সমাবর্তনে যোগ দিয়েছিলেন এবং ২০১৩ সালের জুলাই মাসে পরিদর্শক হিসেবে তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেন।

কিন্তু, ২০১৬ সালে বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্বভারতীতে আসার ব্যাপারে সম্মতি জানালেও প্রায় শেষ মুহূর্তে তাঁর সফরটি বাতিল হয়ে যায়।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Study in RUSSIA
 
আরও খবর

 
 
 
 
 

ভারপ্রাপ্ত সম্পাদক : নিন্দ্রা ভৌমিক

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

ফোন : +8801517-29 00 02

a concern of Eibela Foundation

Request Mobile Site

 

 

Copyright © 2018 Eibela.Com
Developed by: coder71