রবিবার, ২৩ এপ্রিল ২০১৭
রবিবার, ১০ই বৈশাখ ১৪২৪
সর্বশেষ
 
 
চটগ্রাম সন্দ্বীপে অর্থনৈতিক অঞ্চল গড়ার পরিকল্পনা সরকারের
প্রকাশ: ০৪:৫৯ am ১১-০১-২০১৭ হালনাগাদ: ০৪:৫৯ am ১১-০১-২০১৭
 
 
 


চট্টগ্রাম প্রতিনিধিঃ  চট্টগ্রামের সন্দ্বীপে আরো একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা করছে সরকার। সেটি হবে মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ সন্দ্বীপে।

এজন্য প্রাথমিক সম্ভাব্যতা যাচাইয়ে নির্দেশ দেয়া হয়েছে স্থানীয় প্রশাসনকে। সংশ্লিষ্টরা বলছেন, এই প্রকল্প বাস্তবায়ন হলে বদলে যাবে উন্নয়নবঞ্চিত জনপদটির চেহারা।

দেশি-বিদেশি বিনিয়োগে চট্টগ্রামের মিরসরাই এবং আনোয়ারায় তিনটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির কাজ চলছে জোরেশোরে। যা চালু হলে বদলে যাবে উন্নয়নে পিছিয়ে থাকা এসব অঞ্চলের চেহারা।

হবে বিপুল কর্মসংস্থান চট্টগ্রামের আরেকটি উন্নয়নবঞ্চিত এলাকা সন্দ্বীপ। মূল ভূ-খন্ড থেকে নানা দিক দিয়ে পিছিয়ে আছে এই জনপদ। নেই শিল্প কারখানা।

তাই সাগর আর নদী বেষ্ঠিত এই জনপদে বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির পরিকল্পনা করছে সরকার। এজন্য প্রাথমিক সম্ভাব্যতা যাচাইয়ে নির্দেশ দেয়া হয়েছে জেলা প্রশাসনকে। গেল কয়েকবছরে সন্দ্বীপে জেগে উঠেছে বেশ কয়েকটি চর।

যা এখনও পড়ে আছে অব্যবহৃত অবস্থায়। প্রশাসনের তথ্য অনুসারে, এসব চরই হতে পারে নতুন অর্থনৈতিক অঞ্চলের সম্ভাব্য স্থান। সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা।

তাদের মতে, এ ধরনের প্রকল্প হলে পাল্টে যাবে এখানকার জীবনযাত্রা। সবকিছু অনুকূলে থাকলে প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হতে পারে চলতি বছরেই-এমনটাই জানিয়েছে বেপজা।  

এ ব্যাপারে বাংলাদেশ অর্থর্নৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, চট্টগ্রামে সন্দ্বীপে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা ইতিমধ্যে সরকারের কাছে একটি নির্দেশনা দেয়া হয়েছে আশা করি শীঘ্রই পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু করতে পারেবা।

 

এইবেলাডটকম/রাজীব/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71