eibela24.com
শুক্রবার, ২১, জুন, ২০২৪
 

 
মেসিদের প্রস্তুত করেছেন কোচ স্কালোনি
আপডেট: ০৪:৪৩ pm ১২-১২-২০২২
 
 


কোয়ার্টার ফাইনালের নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের আগে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি তার দলকে ভিন্ন দুটি ফরমেশনে অনুশীলন করিয়েছিলেন। অপেক্ষাকৃত রক্ষণাত্মক, অর্থাৎ তিন সেন্টার ব্যাক নিয়ে নেদারল্যান্ডসের বিপক্ষে দলকে মাঠে নামিয়েছিলেন আর্জেন্টাইন কোচ। ওই ম্যাচে প্রথম দুই গোল পেলেও শেষ পর্যন্ত ১২০ মিনিট পর্যন্ত স্কোরলাইন ছিল ২-২। পরে টাইব্রেকারে জয় নিশ্চিত করে আর্জেন্টিনা।

বিশ্বকাপের সেমি ফাইনালের আগে অন্তত তিনটি ভিন্ন ফরমেশনে দলকে অনুশীলন করাচ্ছেন কোপা আমেরিকা জয়ী কোচ স্কালোনি। ক্রোয়েশিয়ার বিপক্ষে দলের আক্রমণভাগের অভিজ্ঞ খেলোয়াড় ডি মারিয়াকে পূর্ণ সুস্থ অবস্থায় পাবেন কিনা সেই নিশ্চয়তা এখনও পাননি। তবে কার্ড-জনিত নিষেধাজ্ঞায় ফুলব্যাক মার্কোস আকুনা এবং গনজালো মন্টিয়াল সেমি ফাইনালে খেলতে পারবেন না এটি নিশ্চিত হয়ে গেছে। এছাড়া বড় প্রশ্ন, ইনজুরি আক্রান্ত পাপু গোমেজ এবং রদ্রিগো ডি পল কতটুকু ফিট থাকবেন সেমিফাইনালে।

এসব কারণে স্কালোনি তিনটি ভিন্ন ফরমেশনে দলকে অনুশীলন করিয়েছেন বলে খবর প্রকাশ করেছে আর্জেন্টিনার সংবাদ মাধ্যম ওলে। এতে বলা হয়, স্কালোনি ৪-৩-৩; ৫-৩-২ এবং ৪-৪-২ ফরমেশনে ইতিমধ্যে দলকে অনুশীলন করিয়েছেন। প্রথম দুই ফরমেশন স্কালোনির জন্য নতুন নয়। পরের ফরমেশন অর্থাৎ, ৪-৪-২ সিস্টেমে মধ্যমাঠ শক্তিশালী রাখার চেষ্টা করবেন স্কালোনি। মদ্রিচ, কোভাচিচদের নিয়ে ক্রোয়েশিয়ার দুর্দান্ত মধ্যমাঠ। ব্রাজিলের বিপক্ষে মূলত ক্রোয়েশিয়ার দখলেই ছিল মাঝমাঠ। ৪-৪-২ ফরমেশন ক্রোয়েশিয়াকে মধ্যমাঠের একক আধিপত্য থেকে বিরত রাখবে।

ওলের প্রতিবেদনে বলা হয়, যদি ডি পল এবং ডি মারিয়া ফিট থাকেন তাহলে রক্ষণভাগে ৪-৩-৩ ফরমেশনে দলকে খেলাবেন স্কালোনি। এই ফরমেশনই তিনি বেশিরভাগ ম্যাচে ব্যবহার করে থাকেন। অন্যদিকে, যদি ডি মারিয়া পুরোপুরি ফিট না থাকেন তাহলে কোচ রক্ষণভাগে পাঁচজন অথবা মধ্যমাঠে চারজন দিয়ে দল সাজাতে পারেন।

ওলের খবরে বলা হয়, রোববারের অনুশীলন পর্বে অ্যাঞ্জেল ডি মারিয়া দলের সঙ্গেই অনুশীলন করেছেন। কিন্তু ডি পল ভারী অনুশীলন থেকে বিরত ছিলেন, তিনি মধ্যম মাত্রার অনুশীলন করেছেন। আর্জেন্টিনার জন্য ইতিবাচক খবর হলো, ডি পলের পেশির ইনজুরি আস্তে আস্তে সেরে উঠছে। নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের চেয়েও বেশি শারীরিক ফিটনেস নিয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার লক্ষ্য ডি পলের।

স্কালোনির মূল চিন্তা ডি মারিয়ার ফিটনেস। ইন্টার মিলান ফরওয়ার্ড নিয়ে একটি ফরমেশন অনুশীলন করিয়েছেন স্কালোনি। এই দলে ছিলেন, গোলরক্ষক মার্টিনেজ; রক্ষণভাগে মলিনা, রোমেরো, ওটামেন্ডি এবং টাগলিয়াফিকো, মধ্যমাঠে ডি পল, এনজো ফার্নান্দেজ, ম্যাক এলিস্টার; আক্রমণভাগে মেসি, জুলিয়ান আলভারেজ, ডি মারিয়া।

ডি মারিয়াকে ছাড়া স্কালোনি দলকে ৫-৩-২ ফরমেশনে অনুশীলন করিয়েছেন। এই দলে ছিলেন, গোলরক্ষক মার্টিনেজ; রক্ষণভাগে মলিনা, রোমেরো, ওটামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, টাগলিয়াফিকো; মধ্যমাঠে ডি পল, এনজো ফার্নান্দেজ, ম্যাক এলিস্টার; আক্রমণভাগে মেসি, জুলিয়ান আলভারেজ।এছাড়া সর্বশেষে ৪-৪-২ ফরমেশনে দলকে অনুশীলন করিয়েছেন স্কালোনি। এই দলের গোলরক্ষক ছিলেন মার্টিনেজ; রক্ষণভাগে মলিনা, রোমেরো, ওটামেন্ডি, টাগলিয়াফিকো; মধ্যমাঠে ডি পল, পারেদেস, এনজো ফার্নান্দেজ, ম্যাক এলিস্টার; আক্রমণভাগে মেসি, জুলিয়ান আলভারেজ।

এইবেলাডটকম/মভশ