eibela24.com
রবিবার, ২৪, অক্টোবর, ২০২১
 

 
সংখ্যালঘু অধিকার কমিশন আইনের খসড়া প্রস্তুত করেছে বিশিষ্ট জনেরা: আপনার মতামতের আহবান
আপডেট: ০৩:১০ pm ১০-০৭-২০২১
 
 


২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইস্তেহারে সংখ্যালঘু অধিকার রক্ষার জন্য কমিশন গঠনের প্রতিশ্রুতি ছিলো। দুঃখজনক হলেও সত্য কমিশনটি এখনও গঠিত হয়নি। সংখ্যালঘু সংগঠনগুলোর কমন এই দাবীকে বাস্তবে রূপ দিতে এতদ সংক্রান্ত খসড়া বিল সকল সংখ্যালঘু সংগঠনের সদয় বিবেচনা ও প্রয়োজনীয় সংশোধন, সংযোজন ও বিয়োজনের জন্য উপস্থাপন করা হলো। সম্পূণ  খসড়াটি দেখার জন্য নিচের লিঙ্কে কিক্ল করুন

https://m.facebook.com/story.php?story_fbid=4124518974295635&id=100002127203332

খসড়া বিলের বিষয়ে ঐক্যমতে পৌছালে সকল সংগঠনের প্রতিনিধি নিয়ে বাংলাদেশ আইন কমিশনে বা আইন মন্ত্রনালয়ে খসড়া বিলটি জমা দেওয়া হবে।

সংখ্যালঘু অধিকার কমিশন আইন ২০২১

(বাংলাদেশ আইন কমিশন/ আইন মন্ত্রনালয়ে উপস্থাপনের নিমিত্তে খসড়া বিল)

সংখ্যালঘু অধিকার কমিশন প্রতিষ্ঠাকল্পে প্রস্তাবিত আইন

যেহেতু গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে সকল নাগরিকের অধিকার সংরক্ষণ ও নিশ্চিতকরণ রাষ্ট্রের মূল লক্ষ্য; এবং যেহেতু ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সকল জনগণের সাথে সংখ্যালঘু জনগণের সর্বোচ্চ ত্যাগ ও অবর্ণনীয় কষ্ট ভোগের ফলশ্রুতিতে বাংলাদেশের অভ্যুদ্বয় ঘটেছে; এবং যেহেতু বিরুদ্ধ পরিস্থিতি মোকাবেলা করতে না পেরে সংখ্যালঘু জনগণ ক্রমশ সংখ্যালঘু হয়ে পড়ছে; এবং যেহেতু সংখ্যালঘু জনগণের সুরক্ষার সাথে বাংলাদেশের বহুত্ববাদী চরিত্র ও আবহমান বাংলার সম্প্রীতির এক অবিচ্ছেদ্য সম্পর্ক রয়েছে; এবং যেহেতু সংখ্যালঘু অধিকার সংরক্ষণ ও যথাযতভাবে নিশ্চিত করিবার উদ্দেশ্যে "সংখ্যালঘু অধিকার কমিশন" নামে একটি কমিশন প্রতিষ্ঠা করা এবং এতদুদ্দেশ্যে বিধান প্রণয়ন করা সমীচন ও প্রয়োজনীয়।

এ্যাড. উৎপল বিশ্বাস