eibela24.com
রবিবার, ২৪, অক্টোবর, ২০২১
 

 
মিয়ানমারে বাতিল হচ্ছে সু চির রাজনৈতিক দলের নিবন্ধন
আপডেট: ০৬:০৬ pm ২১-০৫-২০২১
 
 


মিয়ানমারে নতুন সংকট সৃষ্টি হয়েছে। দেশটির কারাবন্দি নেত্রী সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নিবন্ধন বাতিল করতে যাচ্ছে জান্তা সরকারের নিয়োগ করা নির্বাচন কমিশন।

শুক্রবার (২১ মে) এখবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে মিয়ানমারের এক স্থানীয় গণমাধ্যমের বরাতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশনের চেয়ারম্যান থেইন সোয়ে বলেছেন, নির্বাচনে কারচুপি করা বেআইনি। তাই আমরা এনএলডির নিবন্ধন বাতিল করতে যাচ্ছি।

মিয়ানমারে বর্তমান ক্ষমতাসীন সরকারে সামরিক বাহিনী ও সরকারি কর্মকর্তাদের পাশাপাশি এনএলডির বেশ কয়েকজন দলছুট নেতাকর্মীও রয়েছেন। এমন একজন মুখপাত্রের সঙ্গে এ বিষয়ে কথা বলতে যোগাযোগ করেছিল রয়টার্স। তবে ওই মুখপাত্র তাৎক্ষনিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইংয়ের নেতৃত্বে এক অভ্যুত্থানে ক্ষমতাসীন সরকারকে হটিয়ে দেশটির ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী, বন্দি করা হয় মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি ও তার দল লীগ ফর ডেমোক্রেসির পার্লামেন্ট সদস্য ও অন্যান্য বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের। এদিকে এই অভ্যুত্থানের অব্যবহিত পর থেকেই ফুঁসে ওঠেন মিয়ানমারের গণতন্ত্রকামী জনগন। ২ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারে ব্যাপকমাত্রায় বিক্ষোভ মিছিল, সমাবেশ ও অসহযোগ আন্দোলন শুরু করেন তারা। সূত্র: রয়টার্স।

নি এম/