eibela24.com
সোমবার, ০৬, ডিসেম্বর, ২০২১
 

 
শেষ যাত্রায় সৌমিত্র চট্টোপাধ্যায়
আপডেট: ১১:২৪ pm ১৬-১১-২০২০
 
 


শেষযাত্রার কোনো অংশে কবিতা পাঠ, সংগীত আবার কোথাও মোমবাতি মিছিলের সঙ্গে বাঙালি বিদায় জানাল তার অন্তরের আত্মীয় সৌমিত্র চট্টোপাধ্যায়কে।

কিংবদন্তির শেষযাত্রায় বাঁধভাঙা আবেগ থাকলেও শ্মশান চত্বরে বাইরের কাউকে ঢুকতে দেওয়া হয়নি। কোভিড-১৯ এর নিয়ম মেনেই তাঁকে শেষশ্রদ্ধা জানানোর পর সন্ধ্যা ৭টা নাগাদ চুল্লিতে ঢোকানো হয় মরদেহ।

এরআগ বিকেল সাড়ে ৫টা নাগাদ রবীন্দ্রসদন থেকে কেওড়াতলা মহাশ্মশানের পথে সৌমিত্র চট্টোপাধ্যায়ের মরদেহ নিয়ে যাত্রা শুরু করে কয়েক হাজার মানুষের লম্বা মিছিল। পদযাত্রায় অংশ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিমান বসু-সহ অন্যান্য রাজনৈতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্র শিল্পের নির্মাতা, অভিনেতা ও কলাকুশলি থেকে সাধারণ মানুষ।

রবীন্দ্রসদন থেকে দীর্ঘ পদযাত্রায় তাঁকে শেষ বারের মতো ছুঁয়ে দেখার আপ্রাণ চেষ্টা দেখা যায় সাধারণ মানুষের মধ্যে। সাড়ে ৬টা নাগাদ কেওড়াতলা মহাশ্মশানে পৌঁছানোর পর ‘গান স্যালুট’ জানায় রাজ্য সরকার। পরে শুরু হয় শেষকৃত্য।

টানা ৪০ দিন ধরে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন পশ্চিম বাংলার কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। অবশেষে রবিবার লড়াই থামলো সত্যজিৎ রায়ের অপুর। দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন বাংলা সিনেমার অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

নি এম/