eibela24.com
বৃহস্পতিবার, ২১, জানুয়ারি, ২০২১
 

 
বাড়িতেই বানান মিষ্টির দোকানের মতো পারফেক্ট রসমালাই
আপডেট: ১০:৫৪ pm ০৭-১০-২০২০
 
 


মিষ্টি খেতে সবাই পছন্দ করে। বিশেষত, জমিয়ে খাওয়ার পর মিষ্টি জাতীয় কিছু না খেলে বাঙালির ভোজন যেন সম্পূর্ণই হয় না। যেকোনও শুভ অনুষ্ঠান বা খুশির মুহূর্তে মিষ্টি জাতীয় কিছু না থাকলে যেন ঠিক জমে না। তাই আজ আমরা আপনাদের খুব জনপ্রিয় একটা মিষ্টির রেসিপি জানাব। বাড়িতে অতিথি আসলে বা যেকোনও উৎসবেও এটি বানানো যায়, যার নাম 'রসমালাই'। রসমালাই খেতে ভালবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তাহলে দেখে নিন কীভাবে বাড়িতেই বানাবেন মিষ্টির দোকানের মতন পারফেক্ট রসমালাই।

উপকরণ
এক টেবিল চামচ ময়দা, ১/৪ চা চামচ বেকিং পাউডার, দুই কাপ ছানা, এক চা চামচ সুজি, দুই কাপ চিনি, তিন লিটার দুধ, এক কাপ লেবুর রস বা ভিনিগার,
পরিমাণমতো এলাচ গুঁড়ো

তৈরির পদ্ধতি
প্রথমে ছানা তৈরির জন্য দুধ ভাল করে জ্বাল দিয়ে নিন। তারপর তাতে লেবুর রস বা ভিনিগার দিয়ে কিছুক্ষণ রেখে দিন।
এরপর একটা পাতলা কাপড়ে ভালো করে চেপে জল ঝরিয়ে নিন। এর সঙ্গে ঠান্ডা জলও দিতে হবে।

এবার ছানাটা ভাল করে হাত দিয়ে মেখে নিন, খেয়াল রাখবেন যেন জমাট বেঁধে না থাকে। তারপর তাতে সুজি, বেকিং পাউডার, ময়দা ও চিনি দিয়ে ভাল করে মেখে নিয়ে হাতের তালুর সাহায্যে আপনার পছন্দমতো মাপ বানিয়ে ছোট ছোট আকারের মিষ্টি বানিয়ে নিন।

অন্য একটি পাত্রে সিরার জন্য জল ও চিনি ফোটান। জল ফুটলে তাতে লেবুর রস ও মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। ফোটানোর সময় অবশ্যই খেয়াল রাখবেন যাতে বেশি সিদ্ধ হয়ে ভেঙে না যায়।

আরেকটি পাত্রে ঘন করে দুধ ফুটিয়ে নিন। দুধ অর্ধেক হয়ে আসা পর্যন্ত ফোটান। বারবার নাড়তে থাকুন যেন পাত্রের নীচে লেগে না যায়। এরপর তাতে চিনি ও এলাচ গুঁড়ো দিয়ে দিন।

এরপর ঠান্ডা করে তাতে মিষ্টিগুলো মেশান। একদম ঠান্ডা হয়ে গেলে ফ্রিজে রেখে আরও ঠান্ডা করতে পারেন। ওপরে পেস্তা ও বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন৷

নি এম/