eibela24.com
বৃহস্পতিবার, ০৪, মার্চ, ২০২১
 

 
তুলসী গাছ শুকিয়ে যায় কেন?
আপডেট: ১১:৩০ pm ১২-০৯-২০২০
 
 


অনেকেই বাড়িতে তুলসীগাছ লাগান। নিয়মিত যত্ন নেন। পুজাও করেন। কিন্তু খেয়াল করে দেখেছেন কখনও... আপনার বা আপনার পরিবারে কোনও সমস্যা হলে তার প্রথম প্রভাব পরে তুলসীগাছের উপর! তখন হাজারো যত্নের পরও তুলসীগাছ শুকিয়ে যেতে থাকে। কেন হয় এমন? জেনে নিন কারণগুলো-

১. পুরাণ বা শাস্ত্র মতে, তুলসী দেবী লক্ষ্মীর প্রতীক। আর অশান্তি, দারিদ্র্য-র মতো সমস্যা যে পরিবারে থাকে সেই বাড়িতে লক্ষ্মী থাকেন না। প্রতীক হিসেবে সবার আগে তুলসীগাছ নষ্ট হয়ে যায়।

২. জ্যোতিষ শাস্ত্র মতে তুলসীগাছ শুকিয়ে যাওয়ার আরও একটি কারণ বুধ গ্রহ। এই গ্রহের রং সবুজ। এবং সমস্ত গাছ (তুলসী-সহ) এই গ্রহের কারক। আবার অনেক সময় অন্য গ্রহের শুভ বা অশুভ ফল বুধ সেই গ্রহের জাতক পর্যন্ত পৌঁছে দেয়। এছাড়া, যে কোনও অশুভ প্রভাব সবার আগে বুধ গ্রহ আর তার কারকের উপর পড়ে। সেই অনুসারেও তুলসীগাছ শুকিয়ে যায়।

৩. শাস্ত্র মতে, তুলসী গাছ নীরবে একজন 'বৈদ্য'-র কাজ করে। ডাক্তারবাবু যেমন চিকিৎসা করে আমাদের নিরোগ রাখেন, তুলসীগাছও তেমনি নেগেটিভ এনার্জি সরিয়ে ঘরে পজিটিভ এনার্জি আনতে সাহায্য করে। ঘরের 'দোষ-ত্রুটি' মুক্ত করতে
গিয়েও অনেক সময় তুলসী গাছ শুকিয়ে যায়।

৪. মাত্রাতিরিক্ত পারিবারিক অশান্তি-কলহ কমাতে চাইলে তুলসী-র টব রান্নাঘরের পাশে রাখুন। ছেলে প্রচণ্ড জেদি? কিছুতেই বশে আনতে পারছেন না? ঘরের পূর্বমুখী জানালার পাশে তুলসী গাছ রাখতে পারলে উপকার মিলবে।

৫. বাড়িতে বিবাহযোগ্য মেয়ে রয়েছে। কিছুতেই তাকে পাত্রস্থ করতে পারছেন না। বাড়ির অগ্নিকোণে তুলসী-র চারা লাগিয়ে অবিবাহিত মেয়েটি রোজ জল ঢেলে গাছটি প্রদক্ষিণ করলে বিয়ের বাধা দূর হবে।

৬. ব্যবসায় মন্দা? বাড়ির দক্ষিণ-পশ্চিম দিকে তুলসী গাছ লাগিয়ে প্রতি শুক্রবার তাতে কাঁচা দুধ ঢালুন। এবং কোনও বিবাহিতাকে মিষ্টি কিছু খেতে দিন। নিয়মিত কিছুদিন করলে ব্যবসার মন্দা কাটবে।

নি এম/