eibela24.com
বুধবার, ০৮, ডিসেম্বর, ২০২১
 

 
পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে খ্রিস্টান যুবকের মৃত্যুদণ্ড
আপডেট: ১০:৩৪ pm ০৮-০৯-২০২০
 
 


ধর্ম অবমাননার দায়ে খ্রিস্টান ধর্মাবলম্বী এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছে পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর লাহোরের একটি আদালত। আসিফ পারভেজ (৩৭) নামের ওই ব্যক্তির আইনজীবী সাইফ উল মালুক জানিয়েছেন, তার বিরুদ্ধে সাবেক ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে ধর্ম অবমাননাকর বার্তা পাঠানোর অভিযোগ আনা হয়। তবে আসিফ সেই অভিযোগ অস্বীকার করলেও আদালত তা আমলে না নিয়ে মঙ্গলবার তাকে মৃত্যুদণ্ড দিয়েছে। পাকিস্তানে সংখ্যালঘুদের বিরুদ্ধে কঠোর ধর্ম অবমাননা আইন ব্যবহারের সর্বশেষ নজির এই দণ্ড।

আইনজীবী সাইফ-উল-মুলুক জানিয়েছেন, ২০১৩ সাল থেকেই বন্দি রয়েছেন ৩৭ বছর বয়সী আসিফ। মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) আদালত তাঁর সাক্ষ্য বাতিল করে মৃত্যুদণ্ডের আদেশ দেন।

আদালতের পূর্ব-শুনানিতে আত্মপক্ষ সমর্থনকালে আসামি দাবি করেন, তাঁকে ধর্মান্তরিত করার চেষ্টা করছিলেন ঊর্ধ্বতন কর্মকর্তা মুহাম্মদ সাইদ খোখার। এ প্রস্তাবে রাজি না হওয়ার পরেই তাঁর বিরুদ্ধে ধর্ম অবমাননাকর বার্তা পাঠানোর অভিযোগ আনা হয়।

আদালতে দেওয়া স্বাক্ষে আসিফ দাবি করেন, ধর্ম পরিবর্তনে চাপ প্রয়োগের পর কারখানার কাজ ছেড়ে দেওয়ার পর তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

উল্লেখ্য, ধর্ম অবমাননা সংক্রান্ত অভিযোগে বর্তমানে পাকিস্তানে অন্তত ৮০ জন বন্দি রয়েছেন। এর অর্ধেকই মৃত্যুদণ্ডের মুখে রয়েছেন। অভিযুক্তদের বেশিরভাগই ইসলাম ধর্মাবলম্বী হলেও দেশটিতে খ্রিস্টান ও হিন্দু ধর্মাবলম্বীরা সংখ্যালঘুরাও নির্বিচারে এই আইনে অভিযুক্ত হয়ে থাকেন। সূত্র : আলজাজিরা।

নি এম/