eibela24.com
শনিবার, ২৮, নভেম্বর, ২০২০
 

 
আগ্রাসী চীন, ভারতের স্বার্থ দেখবে বাংলাদেশ: শেখ হাসিনা
আপডেট: ০৯:৪০ pm ২০-০৮-২০২০
 
 


চীন-বাংলাদেশ সম্পর্ক ক্রমশ দৃঢ় হচ্ছে। ইতিমধ্যেই তিস্তা নদী সংস্কারের জন্য চীন প্রায় ১০০ কোটি মার্কিন ডলার ঋণের প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশকে। এদিকে চীনের সঙ্গে ভারতের সম্পর্ক তিক্ত৷ এহেন আবহেই দু’দিনের বাংলাদশ সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিশেষ বার্তা নিয়ে গিয়েছেন শ্রিংলা।

জানা গিয়েছে, মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দীর্ঘ ৯০ মিনিট সাক্ষাৎ করেন শ্রিংলা। ভারত-বাংলাদশের স্বার্থ সম্পর্কিত নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয় দু’জনের। 

সূত্রের খবর, বৈঠকে শ্রীংলাকে হাসিনা কথা দিয়েছেন, ভারতের স্বার্থের পক্ষে ক্ষতিকর, এমন কোনও কাজের শরিক হবে না বাংলাদশ৷ ভারতকে টার্গেট করছে, এমন দেশ বাংলাদেশের মাটি ব্যবহার করতে পারবে না৷

অতিমারি করোনার মধ্যেও হর্ষবর্ধন শ্রিংলাকে দূত হিসাবে বাংলাদেশে পাঠানোয় আপ্লুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী মোদীর ভূয়সী প্রশংসা করেন তিনি। এই পদক্ষেপ দু’দেশের সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার প্রয়াস বলে উল্লেখ করেন তিনি। দু’দেশের মধ্যে ভ্রমণ, বাণিজ্য, স্বাস্থ্যক্ষেত্রে যৌথ প্রয়াসের নানা প্রস্তাব নিয়েও আলোচনা হয় বৈঠকে।

বৈঠকে বাংলাদেশকে শ্রীংলা কথা দিয়েছেন, করোনার ভ্যাকসিন বিশ্বে ৬০ শতাংশ উত্‍পাদন করবে ভারত৷ বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দেবে ভারত৷ এই বৈঠকে ঢাকা-দিল্লি এয়ার বাবল শুরু করার বিষয়েও কথা হয়৷ পাশাপাশি, বৈঠকে রোহিঙ্গা ইস্যু তোলেন শেখ হাসিনা৷ ভারতকে তিনি অনুরোধ করেন, উদ্বাস্তু রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মায়ানমারকে চাপ দিক ভারত৷সূএ: কোলকাতা ট্রিবন

নি এম/