eibela24.com
মঙ্গলবার, ২০, অক্টোবর, ২০২০
 

 
ভারতে বিমান দুঘটনায় দুই পাইলটসহ নিহত ১৮
আপডেট: ০৯:১০ pm ০৮-০৮-২০২০
 
 


ভারতের কেরালায় এয়ার ইন্ডিয়ার বিমান দুর্ঘটনায় পাইলটসহ নিহত ১৮ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। আহত হয়েছে কমপক্ষে ১২৩ জন। এদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

শুক্রবার (৭ অগাস্ট) স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে এ দুর্ঘটনা ঘটে। বোয়িং ৭৭৩ মডেলের বিমানটি দুবাই থেকে ভারতে ফেরে। কোঝিকুদ বিমানবন্দরে নামার সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে। ভারী বৃষ্টিপাতের কারণে এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। দুর্ঘটনার পরপরই উদ্ধার কাজ চলছে। এতে অংশ নেয় জরুরি সেবাদানকারী বাহিনীর সদস্যরা।

দুবাই থেকে ফিরছিল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমানটি। করোনাভাইরাস মহামারির সময়ে বিভিন্ন দেশ থেকে ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনার অংশ হিসেবেই এটি কোঝিকোরে বিমানবন্দরে পৌঁছায়। রানওয়েতে নামতে গিয়ে পিছলে বিমানটি দুই টুকরা হয়ে যায়।

বিমানটিতে মোট ১৭৪ জন প্রাপ্তবয়স্ক যাত্রী, ১০ শিশু এবং পাঁচ জন কেবিন ক্রু ছিলেন। এ ঘটনায় দুই পাইলটসহ অন্তত ১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক আরোহী। ভারতের বেসামরিক বিমান চলাচলবিষয়ক মন্ত্রী হারদিপ সিং পুরি জানিয়েছেন, ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত শুরু হয়েছে।

এদিকে, দুর্ঘটনার খবর শোনার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে লিখেছেন, ‘‘কোঝিকোড়ে বিমান দুর্ঘটনায় আমি অত্যন্ত মর্মাহত। যাঁরা প্রিয়জনকে হারিয়েছেন তাঁদের সমবেদনা জানাই। প্রার্থনা করি, আহতরা শিগগিরই সুস্থ হয়ে উঠুন। কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা হয়েছে। সবরকম ভাবে সহযোগিতা করতে কর্মকর্তারা ঘটনাস্থলে রয়েছেন।’’ 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইটারে লিখেছেন, "কেরালার কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস বিমানের মর্মান্তিক দুর্ঘটনা সম্পর্কে জানতে পেরে দুঃখিত। এনডিআরএফকে (ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স) দ্রুত জায়গায় পৌঁছতে এবং উদ্ধারকাজে সহায়তা করার নির্দেশ দিয়েছি।"

নি এম/