eibela24.com
মঙ্গলবার, ২৬, জানুয়ারি, ২০২১
 

 
অক্টোবর-নভেম্বরেই চলে আসছে করোনা টিকা: সেরামের সিইও
আপডেট: ১০:৫১ pm ২৪-০৭-২০২০
 
 


অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা তৈরির দায়িত্ব পেয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট। তাদের আশা, অক্টোবর-নভেম্বরেই করোনা টিকা বাজারে এসে যাবে। সেরামের সিইও আদার পুনাওয়ালা এই আশা প্রকাশ করেছেন।

এক ভিডিও কনফারেন্সে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গে আলোচনায় বসেন পুনাওয়ালা। সেখানে তিনি বলেন, এ বছরের শেষেই করোনা টিকা তৈরি হয়ে যাবে বলে আশা, আর টিকার আগামী ট্রায়াল ভারতে আগামী মাসের মাঝামাঝি শুরু হবে। টিকা তৈরি হয়ে গেলে এবং তা ছাড়পত্র পেয়ে গেলে ওড়িশা সরকার ও সেরাম ইনস্টিটিউট এ ব্যাপারে চুক্তিবদ্ধ হতে পারে বলে তিনি জানিয়েছেন। নবীন পট্টনায়ক বলেছেন, সব ছাড়পত্র মিলে গেলে করোনা টিকা দেওয়ার ক্ষেত্রে ওড়িশা প্রাধান্য পাবে বলে তাঁর আশা। এ ব্যাপারে সেরাম ইনস্টিটিউটের সঙ্গে যোগাযোগ রাখবে রাজ্য সরকার।

ভারতে যে করোনা টিকা কোভ্যাক্সিন তৈরি হয়েছে, তার যে ১২টি প্রতিষ্ঠানে প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল চলছে সেগুলির একটি হল ভুবনেশ্বরের ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস ও এসইউএম হাসপাতালে। এ জন্য স্বেচ্ছাসেবকদের নির্বাচন পুরোদমে চলছে, স্বেচ্ছাসেবকরা যেভাবে এতে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছেন তা অত্যন্ত উৎসাহব্যঞ্জক। জানিয়েছেন হাসপাতালের ট্রায়াল প্রক্রিয়ার প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও কমিউনিটি মেডিসিন বিভাগের অধ্যাপক ই ভেঙ্কট রাও।

প্রত্যেক আগ্রহী স্বেচ্ছাসেবকের স্বাস্থ্যের অবস্থা খতিয়ে দেখে তাঁদের নমুনা দিল্লির একটি নির্দিষ্ট ল্যাবরেটরিতে পাঠানো হচ্ছে। রিপোর্ট এসে গেলে নির্দিষ্ট কয়েকজন স্বেচ্ছাসেবকের ওপর নির্দেশিকা মেনে করোনা টিকার পরীক্ষা হবে। সূএ: এবিপি

নি এম/