eibela24.com
মঙ্গলবার, ০১, ডিসেম্বর, ২০২০
 

 
লিপস্টিক কিভাবে ক্ষতি করে জানলে চমকে উঠবেন !
আপডেট: ০৯:৪২ pm ২৮-০৬-২০২০
 
 


লিপস্টিক নারীদের অতি প্রিয়। প্রায় সব নারীদের কাছে ৪-৫ রকমের লিপস্টিকের শেড থাকে। অফিস কিংবা কলেজ লিপস্টিকে রাঙেন ঠোঁট। আবার কেউ ঠোঁটে লিপস্টিক পড়া অবস্থাতেই শুয়ে পড়েন।

আপনি কি জানেন লিপস্টিক শরীরে কত রকম ক্ষতি করে?
লিপস্টিক তৈরির অন্যতম উপাদান সিসা। কিছুদিন আগে ম্যাগি ও বেশ কিছু খাবারের সীসা পাওয়া গিয়েছিল বলে দেশজুড়ে হইচই উঠেছিল। রাতারাতি নিষিদ্ধ হয়ে গিয়েছিল ম্যাগি। শুনতে অবাক লাগলেও লিপস্টিকের মধ্যে ম্যাগির থেকেও বেশি পরিমাণে সিসা থাকে। যা ঠোটে লাগলে ক্ষতি।

লিপস্টিক ঠোঁট জিভ দিয়ে চাটে তা পেটে চলে যায়। বলতে পারেন পেটে যায় সীসা, স্নায়ু ও হরমোন নিঃসরনে ক্ষতি করে। কালো করে দেয় ঠোঁট। শুষ্ক করে ঠোঁট। এছাড়াও অনেক ধরনের অ্যালার্জি সৃষ্টি করে লিপস্টিক। লিপস্টিক এমন ধরনের উপাদান দিয়ে তৈরি যার দ্বারা ক্যান্সার হবার সম্ভবনা বারে।

কি ধরনের লিপস্টিক এড়িয়ে চলা উচিত?
লিপস্টিক ক্ষতিকারক উপাদানে তৈরি, যেমন সীসা, ক্যাডমিয়াম, পারদ ও অ্যান্টিমনি। এছাড়াও লিপস্টিকে থাকে ফর্ম্যালডিহাইড, কার্সিনোজেন, মিনারেল অয়েল ও পেট্রোকেমিক্যালস্। এইসব উপাদান রোমকূপ বন্ধ করে দেয়। কার্সিনোজেনের মতো প্যারাবেন প্রিজ়ারভেটিভ হিসেবে ব্যবহার করা হয় বলে শরীরে ক্ষতি করে।

তাহলে কি লিপস্টিক পারবেন না?
অবশ্যই পড়তে পারবেন। তবে লিপস্টিক কেনার আগে ভালো করে উপাদান তালিকা দেখে নেবেন। যেমন হার্বাল লিপস্টিক নিতে পারেন। ঠোঁটের যত্ন নিন। ঠোঁটে লালচে ভাব আনতে ঘি মাখুন।

নি এম/