eibela24.com
রবিবার, ০৫, ডিসেম্বর, ২০২১
 

 
করোনায় বিপর্যস্ত সংস্কৃতি কর্মীদের পাশে “উৎস ফাউন্ডেশন”!
আপডেট: ১১:২৭ pm ২৮-০৪-২০২০
 
 


সারা পৃথিবী জুড়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে জনজীবন আজ বিপর্যস্ত। এটি একটি বৈশ্বিক দুর্যোগে রূপ নিয়েছে। আমাদের বাংলাদেশেও ইতিমধ্যেই এর প্রভাব ব্যাপক আকার ধারণ করেছে। সারা দেশ জুড়ে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা বাড়ছে। সরকারী ঘোষনায় দেশজুড়ে চলছে লকডাউন।

দেশের মানুষ এখন ঘর বন্দি। কর্মহীন হয়ে পড়েছে দেশের বেশীরভাগ মানুষ। এদিকে খেটে খাওয়া নিম্নবিত্ত বা নিম্ন আয়ের মানুষগুলো কর্মহীন হয়ে পড়ায় সারা দেশে দেখা দিয়েছে খাদ্যাভাব। অনেক কষ্টে খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছে বেশীরভাগ মানুষ।

এর মধ্যে চরম এক সংকটময় পরিস্থিতির মধ্যদিয়ে দিনাতিপাত করছে এদেশের শিল্পী সমাজ যাদের একমাত্র অবলম্বন বা জীবিকাই হলো সাংস্কৃতিক কর্মকান্ড। পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্য ঝুঁকি এড়াতে সবাইকে সামাজিক দুরত্ব বজায় রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

সকল প্রকার অনুষ্ঠানাদি, জনসমাগম ও সভা-সমাবেশ বন্ধ হয়ে যাওয়ায় গান-বাজনা, নাটক-সিনেমা সহ সকল প্রকার সাংস্কৃতিক কর্মকান্ড স্থগিত হওয়ায় চরম বিপাকে পড়েছেন সাংস্কৃতিক অঙ্গনের সংস্কৃতি কর্মীরা।

তারা না পারছেন পরিবারের ব্যায়ভার বহন করতে, না পারছেন হাত পেতে কারো কাছ থেকে সাহায্য নিতে। সরকারিভাবে বা সংস্কৃতি মন্ত্রনালয়ও তেমন কিছু করছেনা তাঁদের জন্য।

সংস্কৃতি কর্মীদের এমনই এক ক্রান্তিলগ্নে তাদেরকে লজ্জার হাত থেকে রক্ষা করতে মানবতার অবতাররূপী কিছু সহৃদয়বান সংস্কৃতিপ্রেমী দীর্ঘদিন হৃদয়ে সংস্কৃতি লালনকারী ব্যাক্তিগণ তাদের মানবিক সাহাযের হাত বাড়িয়ে দিয়েছেন কষ্টে থাকা সংস্কৃতি কর্মীদের দিকে।

সাহায্যের মধ্যে ছিল খাদ্য সামগ্রি ও নগদ অর্থ। এই মহতি উদ্যোগে যারা সামিল হয়েছেন তারা হলেন; “উৎস ফাউন্ডেশন” এর ব্যবস্থাপনা পরিচালক এবং “উৎস নাট্যদল” ও “উৎস সাংস্কৃতিক পরিষদ” এর সভাপতি উজ্জ্বল কুমার মূখার্জী ও অন্যান্য পরিচালকবৃন্দ; রিয়াজ আনোয়ার, এম এ সাত্তার ও বি এম সুবীর সহ অন্যান্যরা।

পরিচালকবৃন্দের সাথে কথা বলে জানা যায় পবিত্র ঈদ্-উল-ফিতরকে সামনে রেখে এই মহামারি মোকাবেলায় অসহায় মানুষের সাহায্য প্রদান অব্যাহত থাকবে। একইসাথে তারা সমাজের বিত্তবানদেরকে আহ্বান জানিয়েছেন তাদের এই মানবিক কার্যক্রমে সহযোগিতার মাধ্যমে তাঁদের পাশে থাকার জন্য।

জয় হোক মানবতার এই শ্লোগানকে সামনে রেখে এগিয়ে যাচ্ছে “উৎস ফাউন্ডেশন”, “উৎস নাট্যদল” ও “উৎস সাংস্কৃতিক পরিষদ”।।

নি এম/