eibela24.com
সোমবার, ২১, সেপ্টেম্বর, ২০২০
 

 
অশান্ত পৃথিবী !
আপডেট: ০২:০৩ pm ১১-০৪-২০২০
 
 


প্রকৌশলী সুব্রত হালদার

আজকের সব মানুষ ঘরের ভিতরে বন্দী কিন্তু পশুপক্ষী প্রাণীরা সব ঘরের বাইরে, করোনাভাইরাস নিয়ে সারা বিশ্বে যে আতঙ্কের তৈরি হচ্ছে সেটা কি কোন পশুপক্ষী প্রাণীকে আক্রমণ করছে না, কিন্তু কেন এই প্রশ্নটি থেকেই যায়, সৃষ্টিকর্তা কি মানুষের প্রতি বিরাগভাজন, হয়তোবা আবার এরকম কেন হবে, আমরা মানুষেরা একে অপরকে মারার জন্য হাইপারসনিক বোমা তৈরি করি, আমরা বাণিজ্য যুদ্ধ তৈরি করে যাতে এক দেশ আরেক দেশে থেকে উপরে উঠতে না পারে, আমরা ধর্মের নামে সন্ত্রাসবাদ চালাই, আমরা মানবজাতি দেখি গুম-খুন,  কালোবাজারি, গরিবদের মুখের ভাত কেড়ে নেই। আমরা সংস্কৃতির কথা ভুলে গিয়ে অহংকারবশত মনে করি, আমরাই সব শক্তির অধিকারী, কিন্তু করোনাভাইরাস প্রমাণ করে দিল যে, না মানুষের হাতে সব শক্তি নেই সব সত্যি একজনের কাছে সবচেয়ে মহান সৃষ্টিকর্তা। এর থেকে আমাদের সমস্ত মানবজাতির একটাই শিক্ষা নেওয়া উচিত যে কখনো কারো প্রতি বিদ্বেষমূলক, কারো প্রতি শত্রুতামূলক, সন্ত্রাসমূলক, কালোবাজারি কিছুই করা ঠিক হবে না, ভূপেন হাজারিকার সে গানটি,  শরৎ বাবু খোলা চিঠি দিলাম তোমার হাতে সে চিঠি পাবে কিনা জানি না তোমার গফুর মহেশ এখন কোথায় কেমন আছে তুমি জানো না। এখানে গফুর, মহেশ দুটো গরুর নামকরণ করা হয়েছে। সত্যি কে কথায় আছে আমরা জানি না। আমাদের লজ্জা থাকা উচিত মেম্বার চেয়ারম্যানরা  ত্রানের  চাল পর্যন্ত চুরি করছে। 

কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদ বলেছে, আমাকে যদি আরেকবার জন্মাতে বলা হয়, তাহলে বলবো আমি আমার বাংলাদেশে জন্মাবো। এদেশের বৃষ্টিতে ভিজবো এদেশের জোসনা দেখব, এদেশের সোনালী আকাশ স্পর্শ করব, এই  অশান্ত পৃথিবী থেকে শান্তি পাওয়ার উপায় একটাই হিংসা পরিত্যাগ করা, মানুষ মানুষের প্রতি সহমর্মিতা করা, তাহলেই আমরা খুব কম সময়ে শান্তির  রাস্তা খুঁজে পাবো।

করোনাভাইরাস বিশ্বের সমস্ত অর্থনীতিতে আঘাত করতে শুরু করেছেন। আমেরিকাতে দুই কোটি লোক অলরেডি বেকার হয়ে গেছে, ইউরোপে অলরেডি ২৫% লোক কর্মহীন, মধ্যপ্রাচ্যে কনস্ট্রাকশন সেক্টর আঘাত হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের কনস্ট্রাকশন সেক্টরে বড় বড় কোম্পানিগুলো পুনরায় মূল্য নির্ধারণ করার জন্য অনুরোধ করেছে। কনস্ট্রাকশন সেক্টর এই অবস্থা খুব একটা ভাল না। ধারণা করা হচ্ছে অনেক লোক চাকরি হারাবে। তেলের দাম পার বেরল ২৫ ডলার নেমে আসছে। তবে দুবাই সরকার কন্ট্রোলএর ভিতরে রেখেছে। আক্রান্তসহ আমিরাতে করোনা ভাইরাসে মোট আক্রান্ত দাঁড়াল ২৯৯০, মোট আরোগ্য লাভ ২৬৮ মৃত ১৪।

নি এম/