eibela24.com
মঙ্গলবার, ২৬, জানুয়ারি, ২০২১
 

 
শুরু হয়েছে বলয়গ্রাস সূর্যগ্রহণ
আপডেট: ১০:৫০ am ২৬-১২-২০১৯
 
 


বাংলাদেশ সময় সকাল ৮টা ৩০ মিনিটে শুরু হয়েছে বলয়গ্রাস সূর্যগ্রহণ। এটি দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে সম্পন্ন হবে। ঢাকার স্থানীয় সময় সকাল ৯টা ২ মিনিটে সূর্যগ্রহণ শুরু হয়। সকাল ১০টা ২৮ মিনিটে সূর্যগ্রহণের সর্বোচ্চ পর্যায়ে থাকবে। এরপর দুপুর ১২টা ৬ মিনিটে তা শেষ হবে। এটি চলতি বছরের তৃতীয় ও সর্বশেষ সূর্যগ্রহণ হবে। এর আগে গত ৬ জানুয়ারি ও ২ জুলাই সূর্যগ্রহণ হয়েছিল। সেগুলো বাংলাদেশ থেকে দেখা যায়নি।

এবারের সূর্যগ্রহণটি দেখা যাবে ভারতসহ ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, পূর্ব আফ্রিকার কয়েকটি দেশ থেকে। পৃথিবী ও সূর্যের মাঝে থাকা চাঁদ যদি সূর্যকে পুরোপুরি ঢাকতে না পেরে শুধু তার কেন্দ্রস্থলকে ঢেকে দেয়, তা হলে বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়। এ সময় সূর্যকে উজ্জ্বল রঙের একটি অগ্নিবলয়ের মতো মনে হয়, যার মাঝখানটা কালো।

সূর্যগ্রহণ খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর। এছাড়া এক্স-রে ফিল্ম, নেগেটিভ, ভিডিও এবং অডিও ক্যাসেটের ফিতা, সানগ্লাস, ঘোলা বা রঙিন কাচেও সূর্যের ক্ষতিকর অতিবেগুনি ও অবলোহিত রশ্মি আটকে না। তাই কোনোক্রমেই এগুলো দিয়ে সূর্যগ্রহণ দেখা উচিত নয়।

তবে ১৩ ও ১৪ গ্রেডের ওয়েল্ডিং গ্লাস বা আর্ক গ্লাস দিয়ে নিরাপদে সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করা যাবে। ১১ গ্রেডের ওয়েল্ডিং গ্লাস দিয়েও সূর্যগ্রহণ দেখা যাবে। সেক্ষেত্রে দুটি গ্লাস একত্র করে তারপর দেখতে হবে। তবে কোনো ফিল্টার দিয়েই একনাগাড়ে বেশিক্ষণ সূর্যের দিকে তাকানো যাবে না। সোলার ফিল্টার ছাড়াও পিনহোল ক্যামেরা দিয়ে কোনো স্ক্রিনের ওপর সূর্যের প্রতিবিম্ব ফেলে সূর্যগ্রহণ দেখা যেতে পারে।

নি এম/