eibela24.com
রবিবার, ১৯, নভেম্বর, ২০১৭
 

 
২০টি দেশে বিশ্বকবির ডাকটিকিট
আপডেট: ১১:৪৯ pm ০৭-০৫-২০১৫
 
 


রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করে বিভিন্ন সময় বাংলাদেশ ও ভারতসহ প্রায় ২০টি দেশ ডাকটিকিট প্রকাশ করেছে। কবিকে নিয়ে প্রথম ডাকটিকিট প্রকাশিত হয় ১৯৫২ সালে ভারতে। আর ওই ডাকটিকিটের দাম ছিল ১২ আনা।
ডাকটিকিট সংগ্রহকারক ও রবীন্দ্র গবেষকরা এ সব তথ্য জানান।
কবিগুরুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ১৯৬১ সালে ৭ মে ভারত সরকার ১৫ পয়সা দামের একটি ডাক টিকিট ও ফার্স্ট ডে কভার প্রকাশ করে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের স্বর্ণজয়ন্তী উপলক্ষে ভারত সরকার ২০ পয়সার একটি ডাকটিকিট প্রকাশ করে। এতে রবীন্দ্রনাথের ছবি ও বিশ্বভারতীর ছবি রয়েছে।
ভারতের বাইরে আর্জেন্টিনা প্রথম কবিকে নিয়ে ডাকটিকিট প্রকাশ করে ১৯৬১ সালের ১৩ মে। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মশতবার্ষিকী উপলক্ষে আর্জেন্টিনার শিল্পী ওরাসিও আলবারেস বোয়েরোর আঁকা রবীন্দ্রনাথের একটি প্রতিকৃতি নিয়ে প্রকাশিত হয় রবীন্দ্র স্মারক ডাকটিকিট। রবীন্দ্রনাথের প্রতিকৃতিসহ এই ডাকটিকিটের মুদ্রণ সংখ্যা ছিলো ৩০ লাখ এবং তা ছড়িয়ে দেয়া হয় আর্জেন্টিনার সব প্রদেশে। একই প্রতিকৃতি দিয়ে সেবছর আর্জেন্টিনা একটি স্মরণিকাও প্রকাশ করে।
কবির জন্মশতবার্ষিকীতে সাবেক সোভিয়েত রাশিয়া, বুলগেরিয়া, ব্রাজিল, ভিয়েতনাম, সুইডেন, ভেনিজুয়েলা, রুমেনিয়া, সেন্ট্রাল আফ্রিকা, কোমারো দ্বীপপুঞ্জ, শ্রীলংকা, রিপাবলিক টোগোলাইজ, উরুগুয়ে, স্পেন, গিনি বিসাউ, ডাকটিকিট প্রকাশ করেছে।
নোবেল পুরস্কার প্রবর্তনের ৭৫তম বার্ষিকী উদযাপন উপলক্ষে আফ্রিকান সাগরের আগ্নেয়দ্বীপ থেকে একটি ডাকটিকিট প্রকাশ করা হয়। নোবেল পুরস্কারের এই দীর্ঘ ইতিহাসকে একটি ডাকটিকিটে ধরতে তারা বেছে নেয় সাহিত্যে নোবেল পাওয়া কয়েকজন মনীষীকে। মূল ডাকটিকিটে ঠাঁই মিলেছে রবীন্দ্রনাথ ঠাকুরের।
বাংলাদেশ ১৯৯১ সালে কবির ৫০তম মৃত্যুর্ষিকীতে বিশ্বকবিকে নিয়ে প্রথম ডাকটিকিট বের করে । এই ডাকটিকিটে কবির ছবি ও শিলাইদহের কুঠিবাড়ির ছবি রয়েছে। এই টিকিটের দাম নির্ধারণ করা হয় ৪ টাকা। বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাকা জিপিও ২০০৮-এর ২৬ মার্চ একটি ফার্স্ট ডে কভার বের করে, যাতে কবির রচিত বাংলাদেশের জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা’ তাঁর স্বাক্ষরসহ মুদ্রণ করা হয়।

২০১০ সালে যুক্তরাজ্যের রয়েল মেল বিশ্বকবির জন্মের সার্ধশতবর্ষ উপলক্ষে ১০টি ডাকটিকিট প্রকাশ করে। এই ১০ ডাকটিকিটে কবির সাথে আইনস্টাইন, রমাঁ রল্যাঁ, মহাত্মা গান্ধী, নেতাজী সুভাষচন্দ্র বসুর ছবি ব্যবহার করা হয়েছে। এর মধ্যেই রয়েছে রবীন্দ্রনাথকে নিয়ে অন্যরকম এক ডাকটিকিট । যাতে ব্যবহার করা হয়েছে কবি অভিনীত ‘বাল্মীকি প্রতিভার’ একটি দৃশ্যের ছবি। ২০১১ সালে বাংলাদেশ ডাক বিভাগ একই সাথে চারটি স্মারক ডাকটিকিট ও একটি ‘স্যুভেনির শিট’ প্রকাশ করে।

এইবেলা২৪.কম/এইচ আর