বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি ২০১৭
বৃহঃস্পতিবার, ৬ই মাঘ ১৪২৩
সর্বশেষ
 
 
নিলামে মোহাম্মদ আলীর গ্লাভস
প্রকাশ: ০২:৩৭ pm ২৪-১১-২০১৬ হালনাগাদ: ০২:৩৭ pm ২৪-১১-২০১৬
 
 
 


স্পোর্টস ডেস্ক : ১৯৭০ সালের ৭ ডিসেম্বর।নিউইয়র্কের মেডিসন স্কোয়ার গার্ডেনে মোহাম্মদ আলী হারিয়ে দিয়েছিলেন আর্জেন্টিনার হেভিওয়েট বক্সার অস্কার বোনাভেনাকে।

ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদ করে তিন বছর নিষিদ্ধ হওয়ার পর এটাই ছিল কিংবদন্তি মুষ্টিযোদ্ধার দ্বিতীয় ম্যাচ। সেই ম্যাচের আগে আর্জেন্টিনার হেভিওয়েট বক্সার অস্কার বোনাভেনা তাঁতিয়ে দিয়েছিলেন আলীকে।

গোটা ব্যাপারটায় আলী এতই ক্ষিপ্ত হয়ে যান যে বলে বসেন, ‘‌জীবনে কাউকে হারানোর জন্য, ধরাশায়ী করার জন্য এত তাগিদ অনুভব করিনি।’‌ ১৫ রাউন্ডের ম্যাচের পর আলি বিজয়ী ঘোষিত হন।

ওই ম্যাচে আলী যে গ্লাভস পরেছিলেন, এবার তা আগামী ৩ ডিসেম্বর নিলামে তোলা হবে। এই গ্লাভসের দাম ৬০ হাজার ডলার থেকে ৮০ হাজার ডলার পর্যন্ত উঠবে বলে অনুমান। এছাড়াও কিংবদন্তি বক্সারের ব্যবহৃত আরও কিছু জিনিসও নিলামে উঠছে।

এসবের মধ্যে রয়েছে আলীর জুতা, তার হাতে আঁকা ছবি, নেলসন ম্যান্ডেলার সঙ্গে আলীর ছবি, আলীর পুরনো পাসপোর্টও। এছাড়াও আছে একটি বিশেষ ছবি। যে ছবিতে খালি গায়ে। তার সারা শরীরে তীর বিদ্ধ। রক্ত ঝরছে।

নিচে লেখা, ‘‌দ্য প্যাশন অফ মোহাম্মদ আলী’‌। ফটোগ্রাফার জর্জে লোইস ছবিতে আলীকে এভাবে তুলে ধরেছিলেন। ভিয়েতনাম যুদ্ধের প্রতিবাদেই এভাবে তুলে ধরা হয়েছিল আলীকে। ১৯৬৮ সালের এপ্রিল সংখ্যায় ‘‌এস্কোয়ার’‌ ম্যাগাজিনে ছাপা হয়েছিল এই ছবিটি।

এইবেলাডটকম/এফএআর

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Migration
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71