বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৭
বৃহঃস্পতিবার, ১১ই ফাল্গুন ১৪২৩
সর্বশেষ
 
 
ভুট্টা চাষে ঝুঁকছে চাষিরা
প্রকাশ: ১২:৩৬ am ২৭-১২-২০১৬ হালনাগাদ: ১২:৩৬ am ২৭-১২-২০১৬
 
 
 


ডেস্ক নিউজঃ বেশি লাভের আশায় ধান ছেড়ে ভুট্টা আবাদে ঝুঁকছে চাষিরা। উত্তর, দক্ষিণ ও মধ্য অঞ্চলের চাষিরা গত এক মাস ধরে ভুট্টা রোপণে ব্যস্ত সময় পার করেছে।

তারা জানান, ভুট্টা আবাদে খরচ কম, ফলন বেশি। বাজারে দামও ভালো পাওয়া যায়। বোরো ধান আবাদের তুলনায় ভুট্টা আবাদে সেচ ও পরিচর্যা খরচ তুলনামূলক অনেক কম। 

সম্প্রতি সরেজমিন ঝিনাইদহের কালীগঞ্জ ও মানিকগঞ্জের সাটুরিয়ার বিভিন্ন মাঠে দেখা গেছে, মাঠের পর মাঠজুড়ে ভুট্টাক্ষেত।

যেসব মাঠ গত বছরও বোরো ধানে পূর্ণ ছিল সেগুলো এবার সবুজ ভুট্টায় ভরে আছে। সাটুরিয়ার হাজীপুর গ্রামের কৃষক আবুল হোসেন জানান, চাষ দিয়ে ভুট্টা রোপণ করার পর আর তেমন কাজ নেই।

পরে এক বা দু’বার সেচ দিলেই হয়। ফসল ভালো হয়। কালীগঞ্জের নিয়ামতপুর ইউনিয়নের মস্তবাপুর গ্রামে রকৃষক আলমগীর হোসেন জানান, ভুট্টা লাভজনক ফসল।

প্রতিবিঘা ভুট্টা আবাদ করতে খরচ হয় ৫ হাজার থেকে ৬ হাজার টাকা। বিঘায় ফলন হয় ২২-৩০ মণ। আগাম উঠলে প্রতিমণ ভুট্টা ৫০০-৮০০ টাকা পর্যন্ত বিক্রি হবে। 

কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন বিভাগের অতিরিক্ত পরিচালক ড. আলহাজউদ্দিন আহাম্মেদ জানান, চলতি মৌসুমে ৩ লাখ ৫০ হাজার হেক্টর জমিতে ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এর মধ্যে গত মাসের ৩০ তারিখ পর্যন্ত ১ লাখ ২০ হাজার হেক্টর জমিতে রোপণ শেষ হয়েছিল, যা ওই সময়ে গত বছরের তুলনায় ১১০ ভাগ এগিয়ে ছিল।

দেশে পোল্ট্রি শিল্পের প্রসারের সঙ্গে সঙ্গে ভুট্টার চাহিদা বেড়ে চলেছে। বর্তমানে দেশে ভুট্টার চাহিদা আনুমানিক ৫০ লাখ টন।

বিদেশ থেকে ভুট্টা আমদানি করে চাহিদা মেটানো হয়ে থাকে। বাজারে চাহিদা বাড়ায় সমানতলে বৃদ্ধি পেয়েছে উৎপাদন ও আবাদি জমি।

গত পাঁচ বছরে ভুট্টার আবাদি জমি বেড়েছে প্রায় ৫৫ শতাংশ। কৃষি সম্প্রসারণ অধিদফতর সরেজমিন বিভাগের হিসাবে, গত বছর ৩ লাখ ৫৫ হাজার হেক্টর জমিতে ভুট্টা উত্পাদিত হয়েছিল ২৩ লাখ ৬১ হাজার টন।

২০১০-১১ অর্থবছরে দেশে ২ লাখ ২৭ হাজার হেক্টরে ভুট্টার চাষ হয়েছিল। উৎপাদনের পরিমাণ ছিল ১৫ লাখ ৫২ হাজার টন। হেক্টরপ্রতি গড় ফলন ছিল ৬ দশমিক ৮৪ টন।

২০১১-১২ অর্থবছরে ২ লাখ ৮৩ হাজার হেক্টরে ভুট্টা চাষ হয়েছিল। উৎপাদনের পরিমাণ ছিল ১৯ লাখ ৫৪ হাজার টন। হেক্টরপ্রতি গড় ফলন ছিল ৬ দশমিক ৯০ টন।

২০১২-১৩ অর্থবছরে ৩ লাখ ১২ হাজার হেক্টরে ভুট্টার চাষ হয়। উৎপাদনের পরিমাণ ছিল ২১ লাখ ৭৮ হাজার টন। হেক্টরপ্রতি গড় ফলন ছিল ৬ দশমিক ৯৮ টন।

 

এইবেলাডটকম/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Migration
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71