সোমবার, ২৪ এপ্রিল ২০১৭
সোমবার, ১১ই বৈশাখ ১৪২৪
সর্বশেষ
 
 
বগুড়ায় চাষিদের ভাগ্যবদলের নতুন আলো  হাইব্রিড ফুলকপি স্নোবেবী-৬০
প্রকাশ: ০৫:০৬ am ২৫-১২-২০১৬ হালনাগাদ: ০৫:০৬ am ২৫-১২-২০১৬
 
 
 


বগুড়া প্রতিনিধি : কৃষি নির্ভর এই বাংলাদেশে কৃষিতে যাদের জীবন নির্ভর, সেই কৃষকদের জীবন মান উন্নয়নের জন্য কৃষি ক্ষেত্রে উন্নত জাতের বীজ সরবরাহ ও উৎপন্নের অপার সম্ভাবনার পথ সৃষ্টিতে এগিয়ে আসছে বাংলাদেশ কৃষি গবেষনা অধিদপ্তরসহ বেসরকারী প্রতিষ্ঠানগুলোও।

সেই ধারাবাহিকতায় শীতকালীন সবজি মৌসুমে গেটকো সিডসের উদ্ভাবিত হাইব্রিড ফুলকপি স্নোবেবী-৬০ বগুড়ার শেরপুর উপজেলায় কৃষকদের ভাগ্যবদল নতুন আলোতে পরিণত হয়েছে। এই জাতের ফুলকপি কর্তন উপলক্ষে সম্প্রতি উপজেলার ভবানীপুর ইউনিয়নের বড়াইদহ গ্রামে এক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

স্থানীয় ইউপি সদস্য আব্দুর রহিম তারার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চিনের  বিজ্ঞানী (হেজিয়া হাইটেক) জোও জিং জিয়াং। বিশেষ অতিথি শেরপুর উপজেলা কৃষি কর্মকর্তা খাজানুর রহমান,  কোম্পানীর জিএম (সেলস) ফারুক হোসেন, প্রিন্সিপাল প্লান্ট ব্রিডার খোরশেদ আলম চৌধুরী বাবলা। এছাড়া অন্যদের মধ্যে ডেপুটি ম্যানেজার (সেলস) এস এম হাফিজুর রহমান, নুরুনবী তালহা, ইলিয়াস পারভেজ, এরিয়া ম্যানেজার শামীম আল মামুন, কৃষক আব্দুস সালাম প্রমুখ বক্তব্য রাখেন।

উক্ত অনুষ্ঠানে কৃষক আব্দুস সালাম বলেন, তিনি প্রায় এক বিঘা জমিতে হাইব্রিড ফুলকপি স্নোবেবী-৬০ চাষ করেছিলেন। এই ফসলটি আগাম জাত হওয়ায় বাজারে দাম ভাল পেয়েছেন।

 রোপনের ষাট দিনের মধ্যে ফলন পাওয়া যায়। প্রতিটি ফুলকপির ওজন প্রায় এক থেকে দেড় কেজি। ধবধবে সাদা বর্ণের হওয়ায় বাজারে ক্রেতাদের চাহিদাও বেশি।

একই গ্রামের অন্য চাষি নাসিম শেখ, আমির হোসেন, আকুল শেখসহ অনেক কৃষক জানান, আব্দুস সালাম গেটকো সিডসের উদ্ভাবিত হাইব্রিড ফুলকপি স্নোবেবী-৬০ চাষ করে আমাদের আগেই এই সবজি বাজারে বিক্রি করতে পেরেছেন।

এই কারণে দামও ভাল পেয়েছেন। তাই এবছর অন্যজাতের ফুলকপি চাষ করলেও আগামীতে তারাও এই জাতের কপি চাষ করে ভাগ্যবদলের নতুন পথ খুঁজছেন।

এ প্রসঙ্গে গেটকো সিডস কোম্পানীর প্রিন্সিপাল প্লান্ট ব্রিডার খোরশেদ আলম চৌধুরী বাবলা জানান, হাইব্রিড জাতের ফুলকপি স্নোবেবী-৬০ প্রতি একরে ২০ থেকে ২৫ টন পর্যন্ত ফলন হয়। এই জাতটি টাইট পাতা দ্বারা আবৃত থাকায় আকর্ষণীয় সাদা বর্ণের হয়ে থাকে বলে এই কর্মকর্তা দাবি করেন।

 

এইবেলাডটকম/দীপক/গোপাল

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71