সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭
সোমবার, ৮ই ফাল্গুন ১৪২৩
সর্বশেষ
 
 
মহারাষ্ট্রের পঞ্চায়েত নির্বাচনে প্রথম স্থানে বিজেপি
প্রকাশ: ০৬:৪৮ am ১১-০১-২০১৭ হালনাগাদ: ০৬:৪৮ am ১১-০১-২০১৭
 
 
 


নয়াদিল্লী::  মহারাষ্ট্রের চার দফার পুরসভা ও নগর পঞ্চায়েতের নির্বাচনে প্রথম স্থানে থাকল রাজ্যের ক্ষমতাসীন দল বিজেপি। ১৯১ টি পুরসভা ও ১৯ টি নগর পঞ্চায়েতে ভোটে বিজেপি ১,১০৯ টি আসন পেয়েছে। একইসঙ্গে ৭১ টি পুরসভার প্রেসিডেন্টের পদেও জিতেছেন বিজেপি প্রার্থীরা।

গত বছরের ২৮ নভেম্বর, ১৪ ডিসেম্বর, ১৮ ডিসেম্বর এবং নতুন বছরের ৮ জানুয়ারি-এই চার দফায় ভোট নেওয়া হয়।

গত ৮ জানুযারি চতুর্থ তথা শেষ পর্যায়ে বিজেপি ১০০ আসনে জয়ী হয়েছে। পাশাপাশি তারা সাতটি পুরসভার প্রেসিডেন্ট পদেও জয়ী হয়েছে।

স্থানীয় সংস্থাগুলির এই ভোট ছিল দেবেন্দ্র ফড়নবীশ সরকারের কাছে বড়সড় পরীক্ষা। নোট বাতিল ও জাত ভিত্তিক সংরক্ষণের দাবিতে আন্দোলনের ফলে বিজেপি ভোটে ধাক্কা খাবে বলে জল্পনা চলছিল। কিন্তু সেই জল্পনা উড়িয়ে বেশি আসন পেয়ে নিজেদের কর্তৃত্ব জাহির করেছে বিজেপি।

কংগ্রেস রয়েছে দ্বিতীয় স্থানে। দল পেয়েছে মোট ৯৫২ টি আসন। ৩৪ টি পুরসভা প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছেন কংগ্রেস প্রার্থীরা। ৮১২ আসন নিয়ে তৃতীয় স্থানে এনসিপি। শরদ পাওয়ারের দল জিতেছে ২২ পুরসভার প্রেসিডেন্ট পদে। শিবসেনা ৬১২ টি কাউন্সিলর আসন ও ২৬ পুরসভা প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছে।

সিপিএম ১২ কাউন্সিলর আসন, বিএসপি ১৭ এবং এমএনএস ৭ টি আসনে জয়ী হয়েছে। পুরসভার প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছেন ১৬ জন নির্দল প্রার্থী।

২০১১-র নির্বাচনে এনসিপি ১,৩০০, কংগ্রেস ১,২৯৩ এবং বিজেপি ৪৩৭ ও শিবসেনা ৪৫৪, এমএনএস ৬১ আসনে জয়ী হয়েছিল।

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Migration
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71