সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭
সোমবার, ৮ই ফাল্গুন ১৪২৩
সর্বশেষ
 
 
জীবন সম্পর্কিত ৯টি গুরুত্বপূর্ণ শিক্ষা
প্রকাশ: ০২:০৫ am ০৬-০১-২০১৭ হালনাগাদ: ০২:০৫ am ০৬-০১-২০১৭
 
 
 


লাইফস্টাইল ডেস্ক: আমাদের সকলেরই কোনো না কোনো সময় একটু বাড়তি অনুপ্রেরণা এবং প্রণোদনা দরকার হয়। 

সে উদ্দেশেই এখানে ইতিহাসের সবচেয়ে সফল লোকদের কাছ থেকে জীবন সম্পর্কে ৯টি গুরুত্বপূ্র্ণ শিক্ষা তুলে ধরা হলো:

১. আপনি যদি যথেষ্ট সাহসী হন তাহলে কোনো কিছুই অসম্ভব নয় “আমাদের সকল স্বপ্নই সত্য হতে পারে যদি সেগুলোর পেছনে তাড়া করার মতো যথেষ্ট সাহস আমাদের থাকে”- ওয়াল্ট ডিজনি সুতরাং ব্যর্থ হলে স্বপ্ন দেখা বন্ধ করা যাবে না।শুধু স্বপ্নের পিছু তাড়া করার জন্য যথেষ্ট সাহস সঞ্চয় করতে হবে।

২. জীবন কোনো দৌড়-প্রতিযোগিতা নয়“আপনি কতটা ধীরে চলেন তাতে কিছুই যায় আসে না, যতক্ষণ না আপনি থামছেন”- কনফুসিয়াস সামাজিক গণমাধ্যমের রমরমার এই যুগে নিজেকে অন্যদের সঙ্গে তুলনা করা থেকে বিরত থাকাটা প্রায় অসম্ভব।তবে আপনার সমসাময়িক অন্যদের সাফল্য দেখে হতাশ হবেন না।মনে রাখবেন আপনি যতক্ষণ পথচলা অব্যাহত রাখবেন ততক্ষণ আপনার সফলতা লাভের সম্ভাবনা নষ্ট হবে না।

৩. জীবন একটাই “আপনি একবারই বাঁচবেন, কিন্তু আপনি যদি সঠিকভাবে বাঁচেন, একবারই যথেষ্ট”- মায় ওয়েস্ট কিংবদন্তি আমেরিকান তারকা ওয়েস্টের বিনোদন জগতে সাত দশকের দীর্ঘ কর্মজীবন ছিল।তিনি নিঃসন্দেহে একটি রঙ্গীন জীবন যাপন করেছেন।

৪. প্রত্যাখ্যাত হলে উদ্যম হারাবেন না “সাফল্য হলো উদ্যম না হারিয়ে এক ব্যর্থতা থেকে পরের ব্যর্থতার দিকে এগিয়ে যাওয়া”- উইনস্টন চার্চিল এমনকি পৃথিবীর সবচেয়ে সফল লোকরাও অনেক কর্মে প্রত্যাখ্যাত হয়েছেন।এবং নানা উদ্যোগে ব্যর্থ হয়েছেন। সতুরাং চেষ্টা করা বন্ধ করবেন না।

৫. সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলুন “সবচেয়ে শক্তিশালি প্রজাতিই শুধু টিকে থাকে না, বা সবচেয়ে বুদ্ধিমান প্রজাতিও নয়, বরং পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে সবচেয়ে বেশি সক্ষমরাই টিকে থাকে”- চার্লস ডারউইন সফল হতে হলে পরিবর্তন মেনে নিতে জানতে হবে।হোক তা ভাষা, সমাজ বা প্রযুক্তির পরিবর্তন।পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়ার মাধ্যমেই শুধু আপনি প্রাসঙ্গিক থাকতে পারবেন।

৬. সুসময়ের মূল্য উপলব্ধি করার জন্য দুঃসময়েরও দরকার আছে “বিষয়টি আমি যেভাবে দেখি, আপনি যদি রামধুন চান, তাহলে আপনাকে বৃষ্টি সহ্য করতে হবে”- ডলি পার্টন আপনি যদি কঠিন কোনো কিছুর মুখোমুখি হয়ে থাকেন তাহলে নিজেকে বারবার এই কথা মনে করিয়ে দেন যে, আপনার জীবনে যদি নেতিবাচক কিছু না ঘটে তাহলে ইতিবাচক কোনো কিছু থেকে কখনোই আপনি কোনো আনন্দ লাভ করতে পারবেন না।

৭. কঠোর পরিশ্রম করুন “আমি দেখেছি যে আমি যতই কঠোর পরিশ্রম করেছি ততই আমার ভাগ্য ভালো হয়েছে”- থমাস জেফারসন

৮.অর্জন উদযাপন করুন “আপনি যত বেশি নিজের প্রশংসা করবেন এবং নিজের জীবনকে উদযাপন করবেন, ততই আপনার জীবনে উদযাপনের মতো ঘটনা বাড়তে থাকবে”- ওপরাহ উইনফ্রে জীবনের ভালো বিষয়গুলো উদযাপন করার মাধ্যমে আপনি জীবনের জন্য ইতিবাচক বিষয়গুলোর ওপর আরো বেশি মনোযোগ দিতে সক্ষম হবেন এবং উদযাপন করার মতো আরো বেশি বেশি জিনিস পাবেন।

৯. আপনি পছন্দ করেন না এমন কাজ করে সময় অপচয় করবেন না “আপনার কাজ আপনার জীবনের একটি বিশাল অংশজুড়ে থাকবে, এবং সত্যিকার অর্থেই সন্তুষ্ট হওয়ার একমাত্র উপায়টি হলো আপনি যা মহান বলে বিশ্বাস করেন তা করা।আর মহান কোনো কাজ করার একমাত্র উপায় হলো আপনি যা করেন তাকে ভালোবাসা।আপনি যদি এখনো ভালোবাসার মতো কাজ না পেয়ে থাকেন তাহলে কোথাও আটকে না পড়ে খুঁজতে থাকুন।সর্বান্তকরণে চেষ্টা করলে আপনি জানবেন কখন আপনি তা খুঁজে পাবেন”- স্টিভ জবস প্রচুর লোক আছেন যারা তাদের কাজকে ঘৃণা করেন।বিষয়টি অবিশ্বাস্যরকম দুঃখজনক।কারণ আমরা জীবনের সবচেয়ে বড় অংশটুকুই ব্যয় করি কাজের পেছনে।সুতরাং আপনি উপভোগ করেন না এমন কোনো কাজ করে ক্ষুদ্র জীবনটা অপচয় করবেন না। সুতরাং উপভোগ্য কাজটি খুঁজে না পাওয়া পর্যন্ত থামবেন না।সূত্র: দ্য ইনডিপেনডেন্ট

এইবেলাডটকম/এবি

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
Migration
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71