বুধবার, ০২ ডিসেম্বর ২০২০
বুধবার, ১৮ই অগ্রহায়ণ ১৪২৭
সর্বশেষ
 
 
৩০ এপ্রিল রাজশাহীতে ব্যাঙ দিবস
প্রকাশ: ১১:১৭ am ১৬-০৪-২০১৬ হালনাগাদ: ১১:১৭ am ১৬-০৪-২০১৬
 
 
 


রাজশাহী প্রতিনিধি: রাজশাহীর গোদাগাড়ীতে আগামী ৩০ এপ্রিল পালিত হবে বিশ্ব ব্যাঙ দিবস। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের একদল শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত প্রাণী ও পরিবেশবাদী সংগঠন- ‘ন্যাচার আই’ গোদাগাড়ীতে এই প্রথম ব্যাঙ দিবস উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

বাংলাদেশে দুটি স্থানে ব্যাঙ দিবস পালন করবে ন্যাচার আই। এর মধ্যে একটি গোদাগাড়ী স্কুল এন্ড কলেজে এবং অপরটি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে। ৩০ এপ্রিল সকাল ৯টায় গোদাগাড়ীতে বর্ণাঢ্য র্যালির মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হবে।

আয়োজনের মধ্যে রয়েছে ব্যাঙের উপকারীতা তুলে ধরে প্রামাণ্যচিত্র প্রদর্শণ, আলোচনা সভা, উপস্থিত বক্তৃতা, চিত্রাঙ্কন, উন্মুক্ত কুইজ ও রচনা প্রতিযোগীতা এবং পুরষ্কার বিতরণী। ওয়াইল্ডলাইফ কনজারভেশন টিম বাংলাদেশ এসব আয়োজনে সহযোগীতায় থাকবে।

আয়োজকেরা জানিয়েছেন, অনুষ্ঠানে বাংলাদেশের প্রাণী বিশেষজ্ঞরা শিক্ষার্থীদের সামনে ব্যাঙের উপকারীতা তুলে ধরবেন। ন্যাচার আই’র প্রতিষ্ঠাতা জায়িদুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে বিশ্বের প্রায় সব দেশ থেকে বহু প্রজাতির ব্যাঙ এরই মধ্যে বিলুপ্ত হয়ে গেছে। বাংলাদেশে মাত্র কয়েক প্রজাতির ব্যাঙ টিকে আছে। প্রকৃতি থেকে ব্যাঙ কমে যাওয়ায় এর প্রভাব পড়ছে সমগ্র প্রাণীজগতের খাদ্য শৃঙ্খলে। তাই প্রকৃতিতে ব্যাঙকে টিকিয়ে রাখতে জনসচেতনতা তৈরীতে কাজ করে যাচ্ছে ন্যাচার আই।

তিনি আশা করেন, তাদের এই কার্যক্রমের মাধ্যমে ব্যাপকভাবে জনসচেতনতা তৈরী করা গেলে প্রকৃতিতে ব্যাঙকে টিকিয়ে রক্ষা সম্ভব।

এইবেলাডটকম/অরুন শীল/ইআ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71