মঙ্গলবার, ২৫ জুলাই ২০১৭
মঙ্গলবার, ১০ই শ্রাবণ ১৪২৪
সর্বশেষ
 
 
হিন্দুদের প্রতিরোধ করার ডাক দিয়েছে যুক্তরাষ্ট্র আ’লীগ
প্রকাশ: ০২:২৬ pm ১৭-১২-২০১৬ হালনাগাদ: ০২:৪০ pm ১৭-১২-২০১৬
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক : নিউইয়র্কে হিন্দু সম্প্রদায়ের সাথে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের দ্বন্দ্ব এখন প্রকাশ্য। বাংলাদেশে ক্রমাগত হিন্দু নির্যাতনে বিক্ষুব্ধ এই প্রবাসের হিন্দু সম্প্রদায় হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ প্রদর্শন ও অন্য যে সব কর্মসূচি পালন করেছে তাতে তিক্ত ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ প্রদর্শনকারী হিন্দুদের কঠোর সমালোচনা করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান তাদের দেশপ্রেম নিয়ে প্রশ্ন তুলেছেন।

তাদের উদ্দেশে ড. সিদ্দিক বলেছেন, ‘দেশের প্রতি আপনাদের কোন ভালবাসা নেই’। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘বাংলাদেশের অধিকাংশ ধর্মীয় ও শান্তিপ্রিয় মানুষের পরিশ্রম ও বিশ্বাসকে আপনারা নষ্ট করার চেষ্টা করছেন, যা মোটেও একটি স্বাধীন ও সার্বভৌম দেশের জন্য কাম্য নয়’। হিন্দুদের এই প্রতিবাদ সকল প্রবাসী চ্যালেঞ্জ হিসাবে নিয়েছে মন্তব্য করে তিনি বলেছেন, আপনারা তাদের মানসিকতা কোনভাবেই পরিবর্তন করতে পারবেন না।

এ প্রসঙ্গে ড. সিদ্দিকুর রহমান বিভিন্ন স্থানে যারা দেশ ও দেশের মানুষের বিশ্বাস, ভালবাসা ও আন্তরিকতাকে বহির্বিশ্বে হীনভাবে তুলে ধরে ফায়দা লুটতে চাচ্ছে তাদেরকে প্রতিরোধ করার জন্য যুক্তরাষ্ট্রে অবস্থানকারী সকল আওয়ামী পরিবার ও বিশ্বের সকল প্রান্তের আওয়ামী লীগ সমর্থক ও শুভাকাক্সক্ষীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

হোয়াইট হাউসের সামনে যেদিন এই বিক্ষোভ অনুষ্ঠিত হয় সেই দিনই বিক্ষোভের আয়োজক ও অংশগ্রহণকারী সকলের উদ্দেশে আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়, হোয়াইট হাউসের সামনে আজ বাংলাদেশ বিরোধী যে প্রতিবাদ অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ তার তীব্র নিন্দা জানাচ্ছে। এই বক্তব্যে বলা হয়, আপনারা নব নির্বাচিত প্রেসিডেন্ট ও বর্তমান প্রেসিডেন্টের কাছে আপনাদের দাবী-দাওয়া জানিয়েছেন। অথচ এই নব নির্বাচিত প্রেসিডেন্ট নিজেই সংখ্যালঘু বিদ্বেষের ক্ষেত্রে একজন চ্যাম্পিয়ন হিসাবে পরিচিত। এদের কাছে দাবী পেশ করা এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো একটি দেশের সার্বভৌমত্বের বিরোধী।

এর আগে ড. সিদ্দিকুর রহমান হিন্দু সম্প্রদায়ের অন্যতম বিশিষ্ট নেতা শিতাংশু গুহের একটি মন্তব্য প্রতিবেদনের তীব্র সমালোচনা করেন। ওই প্রতিবেদনে শ্রী গুহ বাংলাদেশের শাসক গোষ্ঠীর সমালোচনা করে শ্লেষের সাথে বলেছিলেন, ‘হিন্দুদের তাড়িয়ে দিয়ে রোহিঙ্গাদের পুনর্বাসিত করা হোক।’

ড. সিদ্দিকুর রহমান এর প্রতিবাদ জানিয়ে এবং শিতাংশু গুহের তীব্র সমালোচনা করে ফেসবুকে একটি বার্তা দেন। তার এই বার্তা হিন্দু সম্প্রদায়কে দারুণভাবে আলোড়িত করে। বাংলাদেশ মাইনরিটি ওয়াচ নামে একটি সংস্থা সিদ্দিকুর রহমানের এ বক্তব্য প্রত্যাহার করতে ও শিতাংশু গুহের কাছে তাঁকে ক্ষমা প্রার্থনা করতে বলে। মাইনরিটি ওয়াচের এই বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে হিন্দু নিগ্রহের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় সিনিয়র হিন্দু অ্যাক্টিভিস্ট শিতাংশু গুহকে ই-মেইলের মাধ্যমে হুমকি দিয়েছেন ড. সিদ্দিকুর রহমান। এতে আরো বলা হয়, সাম্প্রতিক সময়ে শিতাংশু গুহ বাংলাদেশে মুসলিম মৌলবাদীদের তৎপরতার প্রতিবাদে একের পর এক সমাবেশ সংগঠিত করেছেন হোয়াইট হাউস, জাতিসংঘ ও ট্রাম্প টাওয়ারের সামনে।

শিতাংশু গুহের এইসব তৎপরতায় ক্ষোভ প্রকাশ করে ড. সিদ্দিকুর রহমান ফেসবুকে সরাসরি শ্রী গুহকে উদ্দেশ্য করে লিখেছেন, ‘সাম্প্রতিক দিনগুলিতে আপনার সরকার বিরোধী তৎপরতা যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ খুব গভীরভাবে পর্যবেক্ষণ করছে। আপনি যদি অবিলম্বে সরকার বিরোধী তৎপরতা বন্ধ না করেন তবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আপনার ও আপনার সহকর্মীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণে বাধ্য হবে। শ্রী গুহকে তিনি আরো লিখেছেন, আপনার সাম্প্রতিক লেখালেখি, জাতিসংঘ, পররাষ্ট্র দফতর প্রভৃতি স্থানে বিক্ষোভ সংগঠিত করা, আপনার বক্তৃতা-বিবৃতি প্রভৃতির প্রতি আমাদের এবং আমাদের জননেত্রীর সরকারের দৃষ্টি আকৃষ্ট হয়েছে।

আপনি আগুন নিয়ে খেলছেন যার চূড়ান্ত পরিণাম হবে আত্মঘাতী। যেহেতু আপনি এখনও আমাদের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ অবস্থান নিয়ে আছেন এবং আপনি বঙ্গবন্ধু ও জননেত্রীর একজন অনুগত অনুসারী তাই আপনার প্রতি এটাই আমাদের একমাত্র ও শেষ কথা। আশা করি, আপনি বিবেচনাবোধের পরিচয় দেবেন এবং আমাদের সাথে মিলে দেশের ১৬ কোটি শান্তিপ্রিয় ও ধর্মপ্রাণ মানুষের কল্যাণে এবং আমাদের জননেত্রীর হাতকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করবেন।
হিন্দু সম্প্রদায়ের সাথে আওয়ামী লীগের এই সংঘাত প্রবাসী বাংলাদেশীদের মধ্যে ব্যাপক আলোড়ন তুলেছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন হিন্দু নেতা আজকাল’কে বলেন, হিন্দু সম্প্রদায় যুগ যুগ ধরে আওয়ামী লীগকে সমর্থন জানিয়ে আসছে। কিন্তু বর্তমান শাসনামলে হিন্দুদের ওপর নির্যাতন-নিগ্রহ দু:খজনক। এর বিরুদ্ধে প্রতিবাদ জানানো হলেও সরকার কোন প্রতিকার করছে না।

ব্রাক্ষ্মণবাড়িয়ার নাসিরনগর থেকে শুরু করে দেশের বিভিন্ন স্থানে একের পর এক হিন্দুদের ওপর যে হামলার ঘটনা ঘটে চলেছে, হিন্দুদের বাড়িঘর, সম্পত্তি, মন্দির প্রভৃতি ধ্বংস করা হচ্ছে তার কোনো প্রতিকার হচ্ছে না। অনেক ক্ষেত্রে এসব ঘটনায় সরকারি দলের লোকদের জড়িত থাকার তথ্যও প্রকাশ পাচ্ছে। হিন্দু নেতা আরো বলেন, এই অবস্থায় এমন পরিস্থিতির প্রতিকারের দাবিতে ও আত্মরক্ষার স্বার্থে আমাদের আন্দোলনে নামতে হয়েছে। দেশের মতো এই প্রবাসেও হিন্দুরা তাদের রক্ষার দাবিতে রাস্তায় নেমেছে। তিনি বলেন, বাংলাদেশে হিন্দুদের আন্দোলন সম্পর্কে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে কোন বিরূপ প্রতিক্রিয়া না জানানো হলেও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ কেন হিন্দুদের আন্দোলনের বিরুদ্ধে কঠোর ও প্রকাশ্য অবস্থান নিয়েছে এবং এর বিরুদ্ধে বক্তব্য দিচ্ছে তা বোধগম্য নয়। হিন্দুদের প্রতিরোধে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আহ্বান আত্মঘাতী বলেও মন্তব্য করেন তিনি।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একজন নেতা আজকাল’কে বলেন, ড. সিদ্দিকুর রহমান খুবই বর্ষিয়ান রাজনীতিক। তাঁর যোগাযোগ ভালো। কেন্দ্র থেকে কোনো প্রকার নির্দেশনা ছাড়া তিনি হিন্দু সম্প্রদায়কে সতর্ক করে বিবৃতি দেবেন বলে মনে হয় না। হিন্দুরা আসলে বেশি বাড়াবাড়ি করছে বলে মন্তব্য করেন তিনি।
সুশীল সমাজের একজন প্রতিনিধি নাম প্রকাশ না করার শর্তে আজকাল’কে বলেন, হিন্দু সম্প্রদায়ের সাথে আওয়ামী লীগের এই সংঘাত শেষ পর্যন্ত কী পরিণতি লাভ করে এবং বাংলাদেশের জাতীয় রাজনীতিতে এর কোনো প্রভাব পড়বে কি-না তাই এখন লক্ষ্য করার বিষয়।

এইবেলাডটকম/এএস

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71