মঙ্গলবার, ১৭ জানুয়ারি ২০১৭
মঙ্গলবার, ৪ঠা মাঘ ১৪২৩
সর্বশেষ
 
 
স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকীতে সব শিক্ষা প্রতিষ্ঠানে ‘সূর্য প্রণাম’ পালনের নির্দেশ মধ্যপ্রদেশ সরকারের
প্রকাশ: ০৫:৩৯ pm ১১-০১-২০১৭ হালনাগাদ: ০৫:৪০ pm ১১-০১-২০১৭
 
 
 


আন্তর্জাতিক ডেস্ক::  স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী উপলক্ষে আগামী ১২ জানুয়ারি মধ্যপ্রদেশের সব স্কুল ও কলেজে ‘সূর্য প্রণাম’ পালন করার নির্দেশ দিয়েছে শিবরাজ সিংহ সরকার। বিজ্ঞপ্তি দিয়ে ওইদিন যুব দিবস উপলক্ষে সকাল ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রাজ্যের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান, গ্রাম পঞ্চায়েত এবং আবাসিক স্কুলে ‘সূর্য প্রণাম’ পালন করতে বলা হয়েছে।

শিবরাজ সরকারের জনসংযোগ বিভাগের এক আধিকারিক জানান, ওইদিন স্বামী বিবেকানন্দের জীবনীর ওপর নির্ভর করে বিভিন্ন পাঠ্যগত, অনুপ্রেরণামূলক এবং সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হবে।

জানা গিয়েছে, ওইদিন প্রথমে সকাল সাড়ে ৯টা নাগাদ মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহান একটি বার্তা দেবেন। তারপর পৌনে দশটা থেকে ‘সূর্য প্রণাম’ এবং ‘প্রাণায়ম’ অনুষ্ঠিত হবে। ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি এবং কলেজ পড়ুয়ারা আসন করবে। অন্যদিকে, প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির খুদে পড়ুয়ারা তা দেখবে।

প্রসঙ্গত, গত বছর মহারাষ্ট্রেও  মুম্বইয়ের সকল পুরসভা চালিত-স্কুলে ‘সূর্য প্রণাম’-কে বাধ্যতামূলক করা হয়েছিল।  বলা হয়েছিল, যোগাসন করলে পড়ুয়াদের শরীর, স্বাস্থ্য ও মন সতেজ থাকবে।

পাল্টা বম্বে হাইকোর্টে এর বিরুদ্ধে  নিষেধাজ্ঞার আবেদন করেছিল বিরোধীরা। তাদের অভিযোগ, এর মাধ্যমে ‘হিন্দুত্বের’ প্রচার ও শিক্ষার ‘গৈরিকীকরণ’ করার চেষ্টা চালাচ্ছে মহারাষ্ট্র সরকার।

কিন্তু, উচ্চ আদালত সেই আবেদন খারিজ করে জানিয়ে দেয়, ‘সূর্য প্রণাম’  শরীরের পক্ষে উপযোগী একটা ব্যায়াম মাত্র।

 

 এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71