শুক্রবার, ২৪ মার্চ ২০১৭
শুক্রবার, ১০ই চৈত্র ১৪২৩
সর্বশেষ
 
 
সুকুমার বড়ুয়ার জন্মদিন পালন
প্রকাশ: ০৫:৩৪ am ০৬-০১-২০১৭ হালনাগাদ: ০৫:৩৪ am ০৬-০১-২০১৭
 
 
 


 ডেস্ক নিউজ: ছড়াকার সুকুমার বড়ুয়ার ৮০তম জন্মদিন উপলক্ষে স্মৃতি কথা ও ছড়া পাঠের আসর অনুষ্ঠিত হয়েছে।

 বৃহস্পতিবার সন্ধ্যায়  ঢাকা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে জন্মোৎসবের আয়োজন করে।এ সময় জীবনকাহিনী শোনানোর পাশাপাশি নিজের ছড়া আবৃত্তি করে ভরা আসর জমিয়ে তোলেন সুকুমার বড়ুয়া।কাছের মানুষদের স্মৃতিচারণ, শিশুদের মুখে তার ছড়া পাঠ, ফুলেল শুভেচ্ছা, উপহার দেওয়া ও কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।এই ফাঁকে ছবি তোলা ও অটোগ্রাফ নেওয়ার কাজটি সেড়ে ফেলেন অনেকে।

আসরে সুকুমার বড়ুয়ার স্ত্রী ননীবালা, ছেলে অরুপ বড়ুয়াসহ পরিবারের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। দূরদূরান্ত থেকেও অনেকে অংশ গ্রহণ করতে এসেছিলেন প্রখ্যাত ছড়াকারের জন্মদিনে।সুকুমার বড়ুয়ার জন্ম ১৯৩৮ সালের ৫ জানুয়ারি। চট্টগ্রামের রাউজানে জন্ম নেন তিনি। তার বাবা সর্বানন্দ বড়ুয়া এবং মা কিরণ বালা বড়ুয়া।এই ছড়াকারের শিক্ষা জীবন শুরু হয় মামা বাড়ির একটি স্কুলে।

এরপর বড় দিদির বাড়িতে কিছুদিন পড়ালেখা করেন। কিন্তু দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পড়ার পর তার পড়ালেখা বন্ধ হয়ে যায়।খুব ছোট থেকে জীবিকার জন্য তাকে কাজ করতে হয়েছে। এক সময় তিনি ফলমূল, আইসক্রিম, ফেরি করতেন।  এরপর ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে যোগ দেন।  পদোন্নতি হয়ে তিনি তৃতীয় শ্রেণির কর্মচারী হিসেবে নিযুক্ত হন।১৯৯৯ সালে স্টোর কিপার হিসেবে অবসর গ্রহণ করেন।বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার, বাংলদেশ শিশু একাডেমী পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

এইবেলাডটকম/এবি

 

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

News Room: news@eibela.com, info.eibela@gmail.com, Editor: editor@eibela.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71