শুক্রবার, ২০ অক্টোবর ২০১৭
শুক্রবার, ৫ই কার্তিক ১৪২৪
সর্বশেষ
 
 
সাত গুণীজনকে সম্মাননা দেবে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই
প্রকাশ: ১০:২৩ pm ২৪-০৯-২০১৭ হালনাগাদ: ১০:২৩ pm ২৪-০৯-২০১৭
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


শিক্ষা, জ্ঞান-বিজ্ঞান, রাজনীতি ও সংস্কৃতিতে অনন্য ভূমিকার স্বীকৃতিস্বরূপ সাত গুণীজনকে সম্মননা দেবে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন। 

রবিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন অ্যাসোসিয়েশনের সভাপতি এ. কে. আজাদ।

আগামী ১ অক্টোবর সিনেট ভবনের অ্যালামনাই ফ্লোরে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হবে।

সম্মাননার জন্য ঘোষিত ছয় ইমেরিটাস অধ্যাপক হলেন- বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সুলতানা সারওয়াতারা জামান, দর্শন বিভাগের আবদুল মতিন, ইংরেজি বিভাগের সিরাজুল ইসলাম চৌধুরী, বাংলা বিভাগের আনিসুজ্জামান, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের নাজমা চৌধুরী ও ক্লিনিক্যাল ফার্মেসি এবং ফার্মাকোলজি বিভাগের আবুল কালাম আজাদ চৌধুরী। 

এ ছাড়া অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি বিচারপতি মোহাম্মদ ইব্রাহিমকে (মরণোত্তর) সম্মাননা দেওয়া হবে।

রবিবার ছিল ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। সংবাদ সম্মেলনে জানানো হয়, এই প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আগামী ১ অক্টোবর এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ওই অনুষ্ঠানে গুণীদের সম্মাননা দেওয়া হবে। অনুষ্ঠানে অর্থমন্ত্রী ও অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি আবুল মাল আবদুল মুহিত উপস্থিত থাকবেন। প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের ক্ষেত্রে সার্বিক সহযোগিতায় রয়েছে হা-মীম গ্রুপ ও আরগন ডেনিমস লিমিটেড।

লিখিত বক্তব্যে এ. কে. আজাদ বলেন, বিশ্ববিদ্যালয়ের  প্রতিষ্ঠালগ্ন থেকেই শিক্ষা, জ্ঞান-বিজ্ঞান চর্চায়, রাজনৈতিক দীক্ষা ও সাংস্কৃতিক জাগরণে উদ্বুদ্ধকরতে অনন্য ভূমিকা রেখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানবতাবাদী শিক্ষকরা। শিক্ষার্থীদের আলোকিত মানুষ হিসেবে প্রগতির পথে ধাবিত হতে উৎসাহ জুগিয়েছেন প্রজ্ঞাবান মুক্তমনা শিক্ষকরা। আমরা সব সময় শ্রদ্ধেয় শিক্ষকদের কাছে কৃতজ্ঞ।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপকরা দেশ ও জাতির প্রয়োজনে এবং সংকটকালে অগ্রণী ভূমিকা রেখেছেন, পথ দেখিয়েছেন এবং সাহস জুগিয়েছেন। তাদের আদর্শে উজ্জীবিত ও মহিমান্বিত হয়েছেন এই সমাজের অনেকেই। তারা প্রত্যেকেই এক-একজন সফল মানুষের প্রতিকৃতি।

অ্যালামনাই সভাপতি বলেন, বর্তমান কমিটি নির্বাচিত হওয়ার পর অঙ্গীকার ছিল, বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর যেন অর্থাভাবে লেখাপড়া বন্ধ না হয় তা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান উন্নয়নে কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা। সেই লক্ষ্যে গত বছরে ৭০৪ জন অসচ্ছল শিক্ষার্থীকে বছরে ৩০ হাজার টাকা হিসেবে চার বছরের জন্য বৃত্তি দেওয়া হয়েছে। এ বছর বৃত্তি দেওয়ার উদ্দেশ্যে ইতিমধ্যে বাছাই করে ৫০০ শিক্ষার্থীর তালিকা প্রস্তুত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সহসভাপতি মুনিরা খাতুন, মহাসচিব রঞ্জন কর্মকার, যুগ্ম মহাসচিব আশরাফুল হক মুকুল, সৈয়দ আমিনুর রহমান মাইকেল, কোষাধ্যক্ষ দেওয়ান রাশিদুল হাসান, অর্থ উপ-কমিটির আহ্বায়ক আনোয়ারুল আলম চৌধুরী প্রমুখ।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
 
 
 
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71