বৃহস্পতিবার, ২৫ মে ২০১৭
বৃহঃস্পতিবার, ১১ই জ্যৈষ্ঠ ১৪২৪
সর্বশেষ
 
 
সংখ্যালঘু পরিবারের ভূমি জোরপূর্বক দখল করে, দেশ ত্যাগের হুমকি
প্রকাশ: ০৩:২৯ pm ০৯-০১-২০১৭ হালনাগাদ: ০৩:৩১ pm ০৯-০১-২০১৭
 
 
 


দিনাজপুর::  ছলে-বলে নানান কৌশলে আদিবাসীদের প্রতিনিয়ত দেশত্যাগের হুমকী এবং জমি দখলের চক্রান্ত্রের হাত থেকে রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ প্রার্থনা করে মঙ্গলবার দিনাজপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে ভুক্তভোগী আদিবাসীদের একটি পরিবার।

মঙ্গলবার সকালে দিনাজপুর প্রেসক্লাবে মিলনায়তনে এক আদিবাসী পরিবারের উদ্দ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে ওই পরিবারের ২ একর ৬১ শতাংশ জমি দখলের জন্যে দেশত্যাগে বাধ্যকরার চক্রান্ত হচ্ছে অভিযোগ এনে প্রধানমন্ত্রী হস্তক্ষেপ কামনা করে লিখিত বক্তব্য পাঠ করেন কমল খালকো।

অভিযোগকারী দিনাজপুর সদর থানার রাজবাটি গ্রামের পেড়ো উড়াও বলেন,কোতয়ালী থানাধীন খামার কান্তবাগ মৌজার বিএস ১৬১ এবং ৪২৬ ও ৪২৮ দাগের ২ একর ৬১ শতাংশ জমি দখলের জন্যে রাজারামপুর গ্রামের একটি মহল দীর্ঘদিন ধরেই ফন্দি ফিকির করে আসছে। তারা নানান চক্রান্তের মাধ্যমে আমাদেও পৈত্রিক সম্পত্তি দখলে নেয়ার চেষ্টা করেছে, ইতিমধ্যে সে আমাদের ভুলবুঝিয়ে জমি বিক্রির পাওয়ার লিখিয়ে নিয়েছে এবং চক্রান্তের মাধ্যমে নিজের নামে করে নিয়েছে।

এব্যাপরে জেলা প্রশাসক বরাবরে অভিযোগ করলেও সেখান থেকে সুষ্ঠ বিচার পাওয়া যায়নি। অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব এর নিকট বিচারের দায়িত্ব অর্পিত হলে তিনি আদিবাসীদের চেনেন না এবং আদিবাসীদের জন্য বিদ্যমান আইনটি বুঝেন না।

পরবর্তীতে তার প্ররোচনায় বিবাদী মহল সিনিয়র সহকারী জজ আদালতে একটি মামলা করেন যার ফলে আমাদের মামলটি স্থগিত হয়ে যায়। তিনি বলেন,আমরা আদিবাসীরা যখন নির্যাতিত হচ্ছি, জমি হারাচ্ছি তখন সরকারী কর্মকর্তারাও আমাদের সহযোগীতা করছে না এখন একমাত্র ভরসা প্রধানমন্ত্রী, আমাদের রক্ষার জন্যে তার কাছেই আমরা সাহায্য চাই।

লিখিত বক্তব্যে আরো বলা হয়েছে, চক্রান্তকারিরা জমির সেল পারমিশনের পরিবতে নিজের নামে করে নিয়ে এখন ভোগদখল করছের্। আমরা জমিতে উঠতে পারছি না, জমির কাছে গেলে আমাদে হত্যা করার হুমকী দেয়া হচ্ছে এমনকি দেশত্যাগের কোথাও বলছে তারা। আমরা নিরীহ মানুষ আমাদের সম্পদ ফিরে পেতে চাই তা না হলে আমাদের মরতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শ্যাম উড়াও, মাইনোরিটি ওয়াচ দিনাজপুর চেপ্টারের সহকারী সাধারন সম্পাদক হারুন অর রশিদ, তাপস কুমার রায় প্রমুখ।

 

আরও পড়ুন::মাগুরায় সাত দিন ধরে চিকিৎসক সুমন কুমার সিকদার নিখোঁজ

 

এইবেলাডটকম/প্রচ

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

Communication with Editor: editor@eibela.com

News Room E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: editor@eibela.com

  মোবাইল:+8801517-29 00 01

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71