মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০
মঙ্গলবার, ১৪ই আশ্বিন ১৪২৭
সর্বশেষ
 
 
শ্রীলঙ্কায় নতুন প্রধানমন্ত্রীর শপথ
প্রকাশ: ০৯:৩৩ pm ০৯-০৮-২০২০ হালনাগাদ: ০৯:৩৩ pm ০৯-০৮-২০২০
 
এইবেলা ডেস্ক
 
 
 
 


শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে চতুর্থবারের মতো শপথ নিয়েছেন মাহিন্দ রাজাপাকসে। সেদেশের একটি ঐতিহাসিক বৌদ্ধ মন্দিরে তাকে শপথ পড়িয়েছেন তারই আপন ভাই ও বর্তমান প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের। 

১১ বছর আগে তামিল বিদ্রোহীদের দমন করে শ্রীলঙ্কায় তুমুল জনপ্রিয়তা অর্জন করেন গোটাবায়া রাজাপাকসে। ওই সময় তিনি প্রতিরক্ষামন্ত্রী ছিলেন এবং তাঁর ভাই মাহিন্দা প্রেসিডেন্ট ছিলেন।

শুক্রবার (৭ আগস্ট) সংসদ নির্বাচনের ফল ঘোষণা করা হয়। রবিবার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের সামনে তিনি এই শপথ নেন। 

নির্বাচনে মাহিন্দ রাজাপাকসের নেতৃত্বাধীন জোট শ্রীলঙ্কা পিপল’স ফ্রন্ট (এসএলপিপি) বিপুল ভোটে বিজয়ী হয়েছে। এর মধ্য দিয়ে শ্রীলঙ্কার মূল শাসনক্ষমতা রাজাপাকসে পরিবারের হাতেই থেকে গেলো। একভাই প্রেসিডেন্ট, আর অন্যজন প্রধানমন্ত্রী।

রাজপাকসে ভাইদের জোট পার্লামেন্টের মোট ২২৫টি আসনের মধ্যে ১৪৫টিতে জয় পেয়েছে। রাজপাকসে পরিবারের পাঁচ সদস্য এমপি হয়েছেন।

গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বড় জয় পান গোটাবায়া রাজাপাকসে। এরপর গত বুধবার অনুষ্ঠিত হয় দেশটির পার্লামেন্ট নির্বাচন।

দুই দশক ধরে শ্রীলঙ্কার শাসন ক্ষমতায় রয়েছে রাজাপাকসে পরিবার। এর আগে ২০০৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন মাহিন্দ রাজাপাকসে।

এবারের নির্বাচনে মাহিন্দর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহে। তবে নির্বাচনে একেবারে ধরাশায়ী হয়েছেন তিনি।

নি এম/

 
 
 
   
  Print  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
আরও খবর

 
 
 

 

E-mail: info.eibela@gmail.com

a concern of Eibela Ltd.

Request Mobile Site

Copyright © 2020 Eibela.Com
Developed by: coder71