বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭
বৃহঃস্পতিবার, ৪ঠা কার্তিক ১৪২৪
সর্বশেষ
 
 
শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে : বাণিজ্যমন্ত্রী
প্রকাশ: ০২:০৪ am ০১-০৬-২০১৫ হালনাগাদ: ০২:০৪ am ০১-০৬-২০১৫
 
 
 


নিজস্ব প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ বলেছেন, ‘ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব। ২০০৯ সালে ক্ষমতা গ্রহণ করে শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ এবং ২০২১ সালের মধ্যে মধ্যআয়ের দেশে পরিণত করার ঘোষণা দিয়েছিলেন। আজ সেই ঘোষণা বাস্তবে রূপ নিয়েছে।’ হোটেল সোনারগাঁওয়ে রবিবার জিএসপি অটোমোশন সিস্টেমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।
রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এই অনুষ্ঠানের আয়োজন করে। ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহযোগিতায় ইপিবি-জিএসপি সার্টিফিকেশন প্রক্রিয়া অটোমোশন করে।ইপিবি ভাইস চেয়ারম্যান শুভাশিস বোসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলক, বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম, বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এবং ইউরোপীয় ইউনিয়নের হেড অব ডেলিগেশন মারিও রোনকোনী উপস্থিত ছিলেন।
তোফায়েল আহমদ আরও বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে মধ্যআয়ের দেশে পরিণত হবে। এটা এখন বাস্তব। সুবর্ণজয়ন্তীতে তৈরি পোশাকশিল্পের রফতানি ৫০ বিলিয়ন ডলারের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা অর্জন সম্ভব হবে। তিনি বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন আমাদের বরাবর সহযোগিতা করেছে। তাদের এ সহযোগিতা অব্যাহত থাকলে বাংলাদেশ তার লক্ষ্যে পৌঁছাবেই। রাজনৈতিক অস্থিরতার মধ্যেও বাংলাদেশের অগ্রগতি থামিয়ে রাখা যায়নি। বাংলাদেশ এগিয়ে যাবেই। বাংলাদেশের বিস্ময়কর উত্থান ঠেকানো যাবে না।’
জুনায়েদ আহমদ পলক বলেন, তথ্যপ্রযুক্তিতে আউটসোর্সিং খাতে বাংলাদেশ বিশ্বের গন্তব্যস্থল হতে পারে। বর্তমানে এখাতে বিশ্বের ২৬তম শীর্ষ দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ হওয়ার কারণে ঘরে বসেই নানা দিকনির্দেশনা দেওয়া সম্ভব হচ্ছে। ইতোমধ্যে দেশে ৭ হাজার আইটি এক্সপার্ট তৈরি হয়েছে। ভবিষ্যতে এ সংখ্যা আরও বাড়বে। তখন কেউ বেকার থাকবে না।
সভাপতির বক্তব্যে শুভাশিস বোস বলেন, শিগগিরই দেশের রফতানির সাথে সংশ্লিষ্ট সকল অফিস অটোমোশনের আওতায় আনা হবে। জিএসপি অটোমোশনের ফলে প্রতি মাসে ৩০ হাজার সার্টিফিকেট দেওয়া সম্ভব হবে। ২০১৪ সালের সেপ্টেম্বরের পর থেকে এ পর্যন্ত ২ লাখ ৭৫ হাজার জিএসপি সার্টিফিকেট ইস্যু করা হয়েছে। অটোমোশনের ফলে আগামীতে দেশের ব্যবসা-বাণিজ্য আরও বৃদ্ধি পাবে। 
এইবেল ডট কম/এইচ আর
 
 
 
   
  Print  
 
 
 
 
Loading...
 
 
 
Loading...
 
আরও খবর

 
 
 
 
 

সম্পাদক: সুকৃতি কুমার মন্ডল

Editor: ‍Sukriti Kumar Mondal

সম্পাদকের সাথে যোগাযোগ করুন # sukritieibela@gmail.com

খবর প্রেরণ করুন # info.eibela@gmail.com

a concern of Eibela Foundation

Request Mobile Site

   বিজ্ঞাপনের জন্য যোগাযোগ:

 E-mail: sukritieibela@gmail.com

  মোবাইল: +8801711 98 15 52 

            +8801517-29 00 01

 

 

Copyright © 2017 Eibela.Com
Developed by: coder71